Advertisement
১৯ মে ২০২৪
Andaman Sea Earthquake

আন্দামান সাগরে ভূমিকম্প, জলের ১০ কিমি গভীরে কেঁপে উঠল মাটি

শনিবার আফগানিস্তানে জোরালো ভূমিকম্প হয়েছে। ইতিমধ্যেই মৃতের সংখ্যা ১২০ ছাড়িয়েছে। আহত হাজারের বেশি মানুষ। রবিবার ভোরের আলো ফোটার আগে কম্পন অনুভূত হল আন্দামান সাগরেও।

Earthquake hit Andaman Sea on Sunday

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:০৬
Share: Save:

ভোরের আলো ফোটার আগেই কেঁপে উঠল সাগরের নীচের মাটি। আন্দামান সাগরে শনিবার গভীর রাতে ভূমিকম্প হয়েছে বলে খবর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৩। ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, ৮ অক্টোবর রাত ৩টে ২০ মিনিট নাগাদ আন্দামান সাগরে কম্পন অনুভূত হয়। জলের ১০ কিলোমিটার গভীরে ছিল কম্পনের উৎসস্থল।

এর আগে সেপ্টেম্বর মাসে এমন দু’টি ভূমিকম্প হয়েছিল আন্দামান সাগরেই। উভয় ক্ষেত্রে কম্পনের মাত্রা ছিল ৪.৪ এবং ৪.৩।

শনিবার আফগানিস্তানে জোরালো ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পের ফলে উত্তর-পশ্চিম আফগানিস্তানের হিরাট প্রদেশ এবং সংলগ্ন এলাকায় বাড়ি ভেঙে, দেওয়াল চাপা পড়ে অন্তত ১২০ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে হাজারের গণ্ডি। ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারকাজ চলছে। হতাহতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা।

আফগানিস্তানের মূল ভূমিকম্পটির উৎসস্থল ছিল হিরাট থেকে ৪০ কিলোমিটার দূরে। স্থানীয় সময় শনিবার সকাল ১১টায় প্রথম কম্পন অনুভূত হয়। তার পর বেশ কয়েক বার ভূমিকম্পের ‘আফটার শকে’ কেঁপে ওঠে আফগানভূম। রিখটার স্কেলে ওই একই এলাকায় মোট পাঁচটি ‘আফটার শক’ ধরা পড়েছে। যার কম্পনমাত্রা ছিল ৪.৬ থেকে ৫.৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Andaman Sea Earthquake Warnings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE