Advertisement
০২ মে ২০২৪
Election Commisiion Of India

নির্বাচন ঘোষণার পরে আর ইভিএম প্রদর্শন নয়

২০২২ সালে উত্তরপ্রদেশ বিধানসভা ভোট ঘোষণার পরে বারাণসীতে কিছু ইভিএম ট্রাকে করে নিয়ে যাওয়াকে ঘিরে রাজনৈতিক বিতর্ক চরমে উঠেছিল।

ECI

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৯:০২
Share: Save:

উত্তরপ্রদেশে গত বিধানসভা ভোটে বারাণসীতে ইলেকট্রনিক ভোটযন্ত্র (ইভিএম) বিতর্কের পরে আগামী লোকসভা নির্বাচনের আগে এ নিয়ে বাড়তি সতর্ক থাকার নির্দেশ দিল নির্বাচন কমিশন। কমিশনেরই নির্দেশে এখন সাধারণ ভোটারদের জন্য ইভিএম-অভিজ্ঞতা অভিযান চালানো হচ্ছে। সতর্কতা তা নিয়েই।

২০২২ সালে উত্তরপ্রদেশ বিধানসভা ভোট ঘোষণার পরে বারাণসীতে কিছু ইভিএম ট্রাকে করে নিয়ে যাওয়াকে ঘিরে রাজনৈতিক বিতর্ক চরমে উঠেছিল। কমিশন সূত্রের ব্যাখ্যা, সেই ইভিএমগুলি পাঠানো হচ্ছিল প্রশিক্ষণের জন্যই। কিন্তু তাতেও রাজনৈতিক তরজা অব্যাহত ছিল। এ রাজ্যেও এখন সাধারণ ভোটারদের ইভিএম-ভিভি প্যাট সম্পর্কে সম্যক ধারণা দিতে সব জেলা সদর, মহকুমাশাসকের কার্যালয় এবং প্রতিটি বিধানসভা কেন্দ্রে বিশেষ অভিযান চলছে। তাতে ভোটারেরা ওই ইভিএম নিজে হাতে চালিয়ে পরখ করতে পারবেন। কমিশনের নির্দেশ, আসন্ন লোকসভা ভোট ঘোষণার সঙ্গে সঙ্গে তা বন্ধ করে দিতে হবে। তখন আসল যন্ত্রের বদলে তথ্যচিত্রের মাধ্যমে সতেচনতা প্রচার করা হবে। বিতর্ক এড়াতে কমিশন জানিয়েছে, কোনও অবস্থাতেই তখন কোনও ইভিএম বাইরে বের করা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commisiion Of India EVM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE