Advertisement
০১ মে ২০২৪
Jharkhand Political Crisis

৩৬ লক্ষ নগদ, জমির বহু কাগজ, হেমন্তের আলমারি খুলে আর কী মিলেছে? আদালতে জানাল ইডি

বৃহস্পতিবার সোরেনের হেফাজত নিয়ে কোনও নির্দেশ দেয়নি রাঁচীর আদালত। রাতে জেলেই কাটাতে হয়েছে তাঁকে। তাঁর কাছ থেকে কী কী মিলেছে, আদালতে জানিয়েছে ইডি।

বৃহস্পতিবার আদালতের সামনে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

বৃহস্পতিবার আদালতের সামনে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৮
Share: Save:

৩৬৩৪৫০০ টাকা নগদ। ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বাড়ির আলমারি থেকে এই অঙ্কের টাকাই পাওয়া গিয়েছে বলে দাবি করেছে ইডি। আদালতে তারা পরিসংখ্যান প্রকাশ করেছে। সেই সঙ্গে জমি সংক্রান্ত বহু নথিও মিলেছে সোরেনের বাড়ির আলমারি থেকে। ইডি আদালতে জানায়, এই সমস্ত নথি নিয়ে জিজ্ঞাসাবাদ এবং প্রয়োজনীয় তদন্তের জন্য সোরেনকে অন্তত আট থেকে দশ দিনের হেফাজত দেওয়া হোক। রাঁচীর বিশেষ আদালত শুক্রবার সেই সংক্রান্ত নির্দেশ দেবে।

বৃহস্পতিবার সোরেনের হেফাজত নিয়ে কোনও নির্দেশ দেয়নি রাঁচীর আদালত। রাতে জেলেই তাঁকে থাকতে হবে বলে জানিয়েছিলেন বিচারক। শুক্রবার সকালে সুপ্রিম কোর্টে সোরেনের আবেদনের শুনানি রয়েছে। গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন হেমন্ত। তিন বিচারপতির বিশেষ বেঞ্চ সেই মামলা শুনবে।

ইডি আদালতে জানিয়েছে, গত ২৯ জানুয়ারি রাঁচীতে সোরেনের বাড়িতে তল্লাশি চালিয়ে একটি আলমারি থেকে তারা নগদ ৩৬ লক্ষ টাকা পেয়েছে। এমন কিছু নথি পাওয়া গিয়েছে, যার সঙ্গে জমি জালিয়াতি মামলার যোগ রয়েছে। আদালতে ইডি আরও জানিয়েছে, বেআইনি ভাবে সোরেন সাড়ে আট একর জমি আত্মসাৎ করেছেন।

ইডির দাবি, ভানু প্রতাপ প্রসাদের মোবাইলের চ্যাট থেকে পাওয়া তথ্য বেশ কিছু নগদ টাকা লেনদেনের প্রমাণ দিয়েছে। জমি আত্মসাতের ফলে বেআইনি ভাবে যে যে সুযোগসুবিধা হেমন্ত পেয়েছেন, তা-ও আদালতে জানিয়েছে ইডি।

বুধবার দুপুরে সোরেনের বাড়িতে পৌঁছে গিয়েছিল ইডি। প্রায় সাত ঘণ্টা তল্লাশির পর তাঁকে গ্রেফতার করা হয়। তার আগে রাজভবনে গিয়ে ইস্তফা দিয়ে এসেছেন সোরেন। জেএমএম জানিয়েছে, তারা বিধানসভায় চম্পই সোরেনকে দলনেতা হিসাবে নির্বাচিত করেছে। রাঁচীর রাজভবনে শুক্রবারই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন চম্পই। ১০ দিনের মধ্যে তাঁকে তাঁর সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে বলেছেন রাজ্যপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hemant Soren Jharkhand ranchi ED Land Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE