Advertisement
০২ মে ২০২৪
Tejashwi Yadav

লালুপুত্র তেজস্বীকে ফের তলব ইডির, ‘জমির বদলে চাকরি’ মামলায় ৫ জানুয়ারি করা হবে জিজ্ঞাসাবাদ

এই মামলায় এ বছরের এপ্রিলে তেজস্বীকে তলব করে প্রায় ৮ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে ইডি। কিন্তু এই প্রথম লালুপ্রসাদকে এই মামলার তদন্তে বয়ান রেকর্ডের জন্য ডেকে পাঠাল ইডি।

তোজস্বী যাদব। ফাইল চিত্র।

তোজস্বী যাদব। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৫০
Share: Save:

‘জমির বদলে চাকরি’ মামলায় লালুপ্রসাদ যাদবের পুত্র তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে আবার তলব করল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, আগামী ৫ জানুয়ারি ইডির দফতরে হাজির হওয়ার জন্য নোটিস পাঠানো হয়েছে তেজস্বীকে। ওই দিন তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। একইসঙ্গে, এই মামলায় বয়ান রেকর্ড করার জন্য আগামী ২৭ ডিসেম্বর লালুপ্রসাদকেও ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছে।

এই মামলায় এ বছরের এপ্রিলে তেজস্বীকে তলব করে প্রায় ৮ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে ইডি। কিন্তু এই প্রথম লালুপ্রসাদকে এই মামলার তদন্তে বয়ান রেকর্ডের জন্য ডেকে পাঠাল ইডি। গত নভেম্বরেই এই মামলায় লালুর পরিবারের এক ঘনিষ্ঠ অমিত কাত্যালকে গ্রেফতার করে ইডি। তাঁকে জেরা করার পরই লালুকে নোটিস পাঠানো হয়েছে বলে ইডি সূত্রে খবর।

এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য গত ১১ মার্চ দিল্লির দফতরে তেজস্বীকে ডেকে পাঠিয়েছিল ইডি। কিন্তু বিহারের উপমুখ্যমন্ত্রী হাজির হননি। তার আগে অবশ্য আরজেডি প্রধান লালু, তাঁর স্ত্রী রাবড়ি দেবী এবং কন্যা মিসা ভারতীকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। জমির বিনিময়ে চাকরি মামলায় লালু, রাবড়ি-সহ মোট ১৬ জনের বিরুদ্ধে গত ২৭ ফেব্রুয়ারি সমন জারি করেছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। পরে চার্জশিটে তেজস্বীর নামও জোড়ে সিবিআই।

প্রসঙ্গত, প্রথম ইউপিএ সরকারে লালুপ্রসাদ রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ ওঠে। আঙুল ওঠে লালুর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি এবং তাঁদের দুই কন্যা মিসা এবং হেমার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tejashwi Yadav ED Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE