Advertisement
০৫ মে ২০২৪
Electronic Lock

বাড়ছে নিরাপত্তা, এ বার মালগাড়িতে বৈদ্যুতিন তালার ব্যবহার শুরু, খুলতে চাই ওটিপি

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার দাবি, জিপিএসযুক্ত এই বৈদ্যুতিন তালা ব্যবহারে পণ্যের নিরাপত্তা অনেকটাই বাড়বে। এই তালা খুলতে বা লাগাতে ২-৩ মিনিট সময় লাগবে।

Electronic lock in goods train

এই ধরনের তালা ব্যবহার শুরু পণ্যবাহী ট্রেনে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০২
Share: Save:

চুরি ঠেকানোর পাশাপাশি, নিরাপত্তা বাড়াতে এ বার পণ্যবাহী ট্রেনে জিপিএসওয়ালা বৈদ্যুতিন তালা ব্যবহার শুরু করল পূর্ব রেল। পণ্যবাহী ট্রেনের বগিগুলিতে আগে যে ধরনের তালা ব্যবহার করা হত, তার তুলনায় নতুন এই তালা অনেক বেশি কার্যকরী বলে দাবি করেছে রেল। হাওড়া ডিভিশনে এই পাইলট প্রকল্প চালু করা হয়েছে।

এই তালায় থাকবে জিপিএস চিপ। যার সাহায্যে বগিগুলির অবস্থানের উপর নজরদারি চালানো যাবে। এ ছাড়াও বগি খোলা বা বন্ধ করা হচ্ছে কি না, সেই তথ্যও পাওয়া যাবে। তালা খুলতে গেলে ওটিপি প্রয়োজন। যে ব্যক্তির মোবাইল নম্বরের সঙ্গে ‘অথরাইজ়’ করা থাকবে তালাটি, তার মোবাইলে ওটিপি গেলে সেটা ব্যবহার করেই তালা খোলা যাবে। এ ক্ষেত্রে যে রেল আধিকারিক দায়িত্বে থাকবেন তাঁকে ‘অথরাইজ়’ করা হবে।

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার দাবি, জিপিএসযুক্ত এই বৈদ্যুতিন তালা ব্যবহারে পণ্যের নিরাপত্তা অনেকটাই বাড়বে। এই তালা খুলতে বা লাগাতে ২-৩ মিনিট সময় লাগবে। তালাটি ব্যাটারি পরিচালিত। এক একটি ব্যাটারি ৩ বছর পর্যন্ত সক্রিয় থাকবে। তালায় লাগানো ‘কি-প্যাড’ কোনও ভাবে কাজ না করলে, মোবাইলের ব্লু টুথের মাধ্যমে তা পরিচালনা করা যাবে। ইতিমধ্যেই হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেসের পার্সেল ভ্যানে এই তালা ব্যবহার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electronic Lock Goods Train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE