Advertisement
০৯ মে ২০২৪
Pulwama Attack

পুলওয়ামা-কাণ্ড নিয়ে ফেসবুকে পোস্ট, পাঁচ বছরের জেল বেঙ্গালুরুর ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার

বিচারক বলেন, ‘‘ফেসবুক অ্যাকাউন্টে তাঁর এই সংক্রান্ত পোস্টটি সম্পূর্ণ ইচ্ছাকৃত ছিল। এত জওয়ানের মৃত্যুতে তিনি খুশি হয়েছেন! তাই এই অপরাধ এই মহান দেশের বিরোধী এবং জঘন্য গোত্রের।’’

— ফাইল ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৩:১২
Share: Save:

২০১৯-এ কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানার ঘটনা নিয়ে ফেসবুকে উচ্ছ্বাস প্রকাশ করায় বেঙ্গালুরুর এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিল আদালত। একই সঙ্গে দোষীকে ২৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

বেঙ্গালুরুর কাচারাকানাহল্লির বাসিন্দা ২৩ বছরের ফৈয়াজ রশিদ। ইঞ্জনিয়ারিং পড়ুয়া ফৈয়াজ ফেসবুকে পুলওয়ামা কাণ্ড নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে একটি পোস্ট দিয়েছিলেন। তার পর তাঁর বিরুদ্ধে মামলা শুরু হয়। বিশেষ এনআইএ এবং ইউএপিএ আদালতের বিচারক সিএম গঙ্গাধর তাঁকে পাঁচ বছরের সাধারণ কারাদণ্ডের নির্দেশ দেন। জরিমানা অনাদায়ে আরও ছ’মাস কারাদণ্ড ভোগ করতে হবে ফৈয়াজকে।

রাষ্ট্রের তরফে সওয়াল করা আইনজীবী জিএন অরুণ জানিয়েছেন, বিশেষ আদালত ফৈয়াজকে আইপিসির একাধিক ধারায় দোষী সাব্যস্ত করেছে। রায় দিতে গিয়ে বিচারক বলেন, ‘‘দোষী ব্যক্তি নিরক্ষর নন। যখন অপরাধটি সংগঠিত হয়েছিল তখন তিনি ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছিলেন। ফেসবুক অ্যাকাউন্টে তাঁর এই সংক্রান্ত পোস্টটি সম্পূর্ণ ইচ্ছাকৃত ছিল। এত জওয়ানের মৃত্যুতে তিনি খুশি হয়েছেন। তাই এই অপরাধ এই মহান দেশের বিরোধী এবং জঘন্য গোত্রের।’’

২০১৯-এর ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলার ঘটনা ঘটে। তাতে প্রাণ হারান অন্তত ৪০ জন সিআরপিএফ জওয়ান। পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদ হামলার দায় স্বীকার করে। উনিশের লোকসভা ভোটে পুলওয়ামার ঘটনা রাজনীতির অন্যতম বিষয় হয়ে ওঠে। সেনার কৃতিত্ব প্রচার করে ভোটে বাজিমাত করার অভিযোগ ওঠে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপির বিরুদ্ধে। সেই ঘটনা নিয়েই সমাজমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হলেন বেঙ্গালুরুর এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulwama Attack bengaluru Engineering Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE