Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Manohar Joshi Passed Away

প্রয়াত মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর জোশী

১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জোশী মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে ছিলেন। পরে মুম্বই উত্তর-মধ্য কেন্দ্র থেকে সাংসদ হিসাবেও নির্বাচিত হন তিনি। লোকসভার প্রাক্তন স্পিকারও ছিলেন তিনি।

Ex Maharashtra Chief Minister Manohar Joshi died at age 86

মনোহর জোশী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৯
Share: Save:

প্রয়াত হলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর জোশী। বয়স হয়েছিল ৮৬। হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার পর গত ২১ ফেব্রুয়ারি মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। সেখানেই শুক্রবার ভোরে মৃত্যু হয় তাঁর। শুক্রবার দুপুরেই মুম্বইয়ের শিবাজি পার্কে জোশীর শেষকৃত্য সম্পন্ন হবে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস সদস্য হিসাবে জোশীর রাজনৈতিক জীবনের শুরু। ৮০-র দশকে তিনি মহারাষ্ট্রে বালাসাহেব ঠাকরের দল শিবসেনায় যোগ দেন। দ্রুতই উঠে আসেন দলের শীর্ষ সারিতে। শিবসেনা থেকে প্রথম মুখ্যমন্ত্রী হন তিনি। এনসিপির (সেই সময় অবশ্য কংগ্রেসে) শরদ পওয়ারের পর ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জোশী মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে ছিলেন। পরে মুম্বই উত্তর-মধ্য কেন্দ্র থেকে সাংসদ হিসাবেও নির্বাচিত হন তিনি। অটলবিহারী বাজপেয়ী যখন প্রধানমন্ত্রী, সেই সময় ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত লোকসভার স্পিকারও ছিলেন তিনি।

১৯৩৭ সালের ২ ডিসেম্বর মহারাষ্ট্রের রায়গড় জেলায় জন্ম জোশীর। পড়াশোনার জন্য পরে তিনি চলে যান মুম্বইয়ে। শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেন। সক্রিয় রাজনীতিতে আসেন ১৯৬৭ সালে। ১৯৬৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত মুম্বইয়ের পুরসদস্য ছিলেন তিনি। ১৯৭৬ সালে দু’বছরের জন্য মুম্বইয়ের মেয়রও হন। ১৯৭২ সালে মহারাষ্ট্রের বিধান পরিষদে নির্বাচিত হন জোশী। ১৯৯০ সালে প্রথম বিধানসভা ভোটে নির্বাচিত হন তিনি। ১৯৯০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতা ছিলেন তিনি।

২০২৩ সাল থেকেই অসুস্থ ছিলেন তিনি। ২০২০ সালে জোশীর স্ত্রী প্রয়াত হন। জোশী রেখে গেলেন দুই কন্যা এবং এক পুত্রকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra chief minister Shiv Sena Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE