Advertisement
১৯ মে ২০২৪
S Jaishankar

‘পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ, ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছিল’, মন্তব্য দেশের বিদেশমন্ত্রীর

পাক অধিকৃত কাশ্মীর (পিওকে) ভারতেরই অংশ। ভারতীয় সংসদের ‘রেজ়োলিউশন’ও একই কথা বলে। তেমনটাই মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১১:২৫
Share: Save:

পাক অধিকৃত কাশ্মীর (পিওকে) ভারতেরই অংশ। ভারতীয় সংসদের ‘রেজ়োলিউশন’ও একই কথা বলে। তেমনটাই মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। জয়শঙ্কর উল্লেখ করেছেন, ভারতীয় জনগণের মন থেকে পাক অধিকৃত কাশ্মীরের কথা ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছিল। কিন্তু এখন তা আবার ভারতীয়দের চেতনায় ফিরে এসেছে।

রবিবার ওড়িশার কটকে একটি অধিবেশনে যোগ দিতে গিয়েছিলেন বিদেশমন্ত্রী। সেখানেই তিনি এই মন্তব্য করেন। পিওকে নিয়ে ভারতের পরিকল্পনা সম্পর্কে জয়শঙ্করকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘‘পিওকে কখনই ভারতের বাইরের অংশ ছিল না। সেটি এই দেশের অংশ। ভারতীয় সংসদের একটি রেজ়োলিউশন রয়েছে, যাতে বলা আছে, পিওকে ভারতেরই অংশ। এখন অন্যের কাছে পিওকের নিয়ন্ত্রণ কী করে গেল তা আলোচনার বিষয়। যখন বাড়ির কর্তা দায়িত্বজ্ঞানহীন হন, তখন তিনি বাইরের লোককে বাড়িতে প্রবেশের অনুমতি দেন।’’

তিনি আরও বলেন, ‘‘স্বাধীনতার প্রথম দিকে ওই অঞ্চলগুলি থেকে পাকিস্তানকে না সরানোর কারণেই পরিস্থিতি এত খারাপ হয়েছে। সুতরাং, ভবিষ্যতে কী হবে, তা বলা খুব কঠিন। কিন্তু , আমি মনে করি যে, আবারও ভারতের জনগণের চেতনায় পাক অধিকৃত কাশ্মীরের কথা উঠে এসেছে। যা তাঁদের ভুলিয়ে দেওয়া হয়েছিল।’’

রবিবার জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের বিষয়েও কথা বলেন জয়শঙ্কর। তাঁর মতে, অনেক আগেই এই ধারা বাতিল হওয়া উচিত ছিল।

সম্প্রতি পাক অধিকৃত কাশ্মীর প্রসঙ্গ শোনা গিয়েছিল দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কন্ঠেও। তিনি জানিয়েছিলেন, ভারত পাক অধিকৃত কাশ্মীরকে দখল না করলেও সেখানকার পরিস্থিতির জন্য ওই এলাকা শীঘ্রই ভারতের সঙ্গে যুক্ত হবে। প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, “ওরা কখনও কাশ্মীর দখল করতে পারবে? পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ওদের ভয় পাওয়া উচিত।” তার পরই তাঁর সংযোজন ছিল, “আমি দেড় বছর আগেই বলেছিলাম, আমাদের পাক অধিকৃত কাশ্মীরে হামলা চালানো বা সেটি দখল করার কোনও প্রয়োজন নেই। কিন্তু ওখানে এমন পরিস্থিতি যে, পাক অধিকৃত কাশ্মীরের মানুষেরাই ভারতের সঙ্গে যুক্ত হতে চাইছেন।”

এ বার একই প্রসঙ্গ শোনা গেল বিদেশমন্ত্রীর গলাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar POK India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE