Advertisement
১৯ মে ২০২৪
Dinosaurs

Dinosaurs: সমুদ্র সৈকতে ঘুরে বেড়াচ্ছে ডাইনোসর? এই ভাইরাল ভিডিয়ো কতটা সত্যি?

টুইটার থেকে ইনস্টাগ্রাম— সর্বত্র ভাইরাল এই ভিডিয়ো। কিন্তু সত্যিটা কী? ১৪ সেকেন্ডের এই ভিডিয়োর ‘ফ্যাক্ট চেকিং’-এ ফাঁস হল আসল রহস্য।

আসল এবং নকল ভিডিয়ো।

আসল এবং নকল ভিডিয়ো।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ০৯:১৬
Share: Save:

ফাঁকা সমুদ্র সৈকত। সেখানে ঘুরে বেড়াচ্ছে ‘খুদে ডাইনোসররা’। সম্প্রতি এমনই এক ভিডিয়োয় চোখ কপালে উঠেছে নেটাগরিকদের। কারও প্রশ্ন, ‘এটা কী?’, কেউ বলছেন, ‘ওরা এখনও আছে!’ টুইটার থেকে ইনস্টাগ্রাম— সর্বত্র ভাইরাল এই ভিডিয়ো। কিন্তু সত্যিটা কী? নেটমাধ্যমে ছড়িয়ে পড়া এই ১৪ সেকেন্ডের এই ভিডিয়োটির ‘ফ্যাক্ট চেকিং’ করে দেখা যাচ্ছে এখানে রয়েছে প্রযুক্তির কারিগরি।

সম্প্রতি বুইটেৎঞ্জিবিডেন নামে একটি টুইটার হ্যান্ডল থেকে পোস্ট হয় ওই ভিডিয়ো। ওই ভিডিয়োর ক্যাপশনে লেখা, ‘কয়েক সেকেন্ড আমাকে স্তব্ধ করে দিয়েছে।’ যে ভিডিয়ো পোস্ট করা হয়েছে, তাতে শুধু তিনিই নন, অবাক হয়েছেন বহু নেটাগরিকই। ভিডিয়োয় যে স্বয়ং ‘ডাইনোসর’!

ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, লম্বা গলাযুক্ত ডাইনোসরের মতো দেখতে কিছু প্রাণী ছুটে বেড়াচ্ছে একটি সমুদ্র সৈকতে। পোস্ট হওয়ার পর টুইটারে ‘ভিউ’ হয় প্রায় ১০০ কোটি। প্রায় ৫০ হাজার ইউজার পছন্দ করেছেন ভিডিয়োটি। আসলে ভিডিয়োটি ‘রিভার্স’ করে ‘এডিট‌’ করা হয়েছে। অর্থাৎ, ভিডিয়োয় দেখতে পাওয়া প্রাণীগুলি যে দিকে দৌড়চ্ছিল, সেটিকে ঠিক উল্টে দেওয়া হয়। তা নিয়েই বিভ্রান্তি। তাই, ডাইনোসর বলে দাবি করা এই ভিডিয়ো ভুয়ো।

তা হলে এই প্রাণীগুলো কী? জানা যাচ্ছে, এমন প্রাণী সচারচর দক্ষিণ আমেরিকা, মধ্য আনমেরিকা, মেক্সিকো এবং দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের কোথাও কোথাও আকছার দেখতে পাওয়া যায়। প্রাণীটির নাম কোয়াটিস। এরা প্রসিওনিডি প্রজাতিভুক্ত স্তন্যপায়ী প্রাণী। ‘কোটিমুন্ডি’ নামটি এসেছে ব্রাজিলিয়ান টুপিয়ান ভাষা থেকে। যার অর্থ, একটি পাঞ্জা। একটি প্রাপ্তবয়স্ক কোয়াটিসের দেহের আকার মোটামুটি ৩৩ থেকে ৬৯ সেন্টিমিটার। বড়সড় বিড়ালের মতো আকারের হয় এরা। ওজন হয় ৪ কিলোগ্রাম মতো। র‌্যাকুন ও ভালুকের মতো এদের পাঞ্জা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dinosaurs Viral video Viral Fact Check
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE