Advertisement
১৭ মে ২০২৪
taliban

Taliban: লুকিয়ে নয়, ভারত খোলামেলা কথা বলুক তালিবানের সঙ্গে, মত যশবন্ত সিন‌্হার

অনেকেই বলেছেন, আফগানিস্তানে তালিবান ক্ষমতায় এলেই প্রতিবেশী পাকিস্তানের জমিতে জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পাবে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৭:৫৮
Share: Save:

গোপনে নয়, তালিবানের সঙ্গে আরও খোলামেলা কথা বলা উচিত ভারতের, বললেন প্রাক্তন বিদেশমন্ত্রী যশবন্ত সিন‌্হা। তিনি বলেন, দু’পক্ষের আলোচনা হোক স্বচ্ছ ও সকলের চোখের সামনে। রবিবারই কাবুলের দখল করে নিয়েছে তালিবান, পদত্যাগ করেছেন সে দেশের প্রেসিডেন্ট আশরফ গনি। এই মুহূর্তেই তালিবানের সঙ্গে খোলাখুলি আলোচনার উৎকৃষ্ট সময় বলে মত তাঁর।

বাজপেয়ী সরকারের বিদেশমন্ত্রী যশবন্ত বলেছেন, ‘‘শেষ কয়েকদিন ধরে দোহায় তালিবানের সঙ্গে চলা একটি বৈঠকে অংশ নিয়েছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। ভারতীয় প্রতিনিধিরাও সেখানে রয়েছেন। আমি সরকারকে অনুরোধ করব এই আলোচনা চালিয়ে যেতে। তবে গোপনে নয়, আলোচনা হোক সকলের চোখের সামনে। মনে রাখতে হবে এখন আফগানিস্তানে ক্ষমতায় তালিবান। তাই তাদের সঙ্গে আলোচনা সকলের চোখের সামনে হওয়ায় উচিত।’’

শনিবার তালিবান মুখপাত্র সুহেন সাহিন জানিয়েছিলেন, দুবাইয়ে চলা বৈঠকে অংশ নিয়েছে ভারত। ভারতীয় প্রতিনিধিরা কথা বলছেন। তবে সরাসরি তালিবানের সঙ্গে বৈঠক হয়েছে কি না, তা স্পষ্ট করে বলেননি তিনি। প্রশ্ন উঠেছে এশিয়ার আফগানিস্তান লাগোয়া দেশগুলির নিরাপত্তা নিয়ে। অনেকেই বলেছেন, আফগানিস্তানে তালিবান ক্ষমতায় এলেই প্রতিবেশী পাকিস্তানের জমিতে জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পাবে। যদিও সে বিষয়ে নিশ্চয়তা দিয়েছে তালিবান। জানিয়েছে, অন্য দেশ বা নিজের দেশের মাটিকেও জঙ্গি কার্যকলাপের জন্য ব্যবহার করতে দেওয়া হবে না।

এই বিষয়ে যশবন্ত জানিয়েছেন, ‘‘এমন কথা দিয়েছেন তালিবান মুখপাত্র, তা বড় আনন্দের বিষয়। যদি দোহায় আলোচনা চলাকালীন আফগান মুখপাত্রের থেকে এই বিষয়ে নিশ্চয়তা আদায় করা যায়, তা হলে তা ভারতের নিরাপত্তার ক্ষেত্রে আরও সুবিধাজনক হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan Yashwant Sinha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE