Advertisement
১৫ মে ২০২৪
Farmers

২৬ মার্চ দেশ জুড়ে ফের ধর্মঘটের ডাক কৃষক সংগঠনগুলির

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি এবং রেল বেসরকারিকরণের বিরোধিতায় আগামী ১৫ মার্চ দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন করা হবে। এই আন্দোলনে সামিল হবেন শ্রমিক সংগঠনগুলিও।

দিল্লি সীমানায় আন্দোলনকারী কৃষকেরা।

দিল্লি সীমানায় আন্দোলনকারী কৃষকেরা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ১৬:৪৮
Share: Save:

বিতর্কিত ৩টি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ফের দেশ জুড়ে ধর্মঘটের ডাক দিল কৃষক ও ক্ষেতমজুর সংগঠনগুলি। আন্দোলনকারী সংগঠনগুলির তরফে আগামী ২৬ মার্চ এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

কৃষি আইন প্রত্যাহারের দাবির পাশাপাশি পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি এবং রেল বেসরকারিকরণের বিরোধিতাকেও এ বার আন্দোলনের হাতিয়ার করেছে কৃষকেরা। কৃষক নেতা বুটা সিংহ বুর্জগিল বলেছেন, ‘‘পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি এবং রেল বেসরকারিকরণের বিরোধিতায় আগামী ১৫ মার্চ দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন করা হবে। এই আন্দোলনে সামিল হবেন শ্রমিক সংগঠনগুলির প্রতিনিধিরাও।’’

দিল্লির সিঙ্ঘু সীমানায় অবস্থানকারী কৃষকদের সমাবেশে বুটা বলেন, ‘‘ধর্মঘটের আগে ১৯ মার্চ দেশ জুড়ে ‘মন্ডি বাচাও ক্ষেতি বাচাও’ কর্মসূচি পালন করে হবে।’’ তার অভিযোগ, নয়া কৃষি আইন চালু করে কিসান মন্ডিগুলি অস্তিত্ব বিলুপ্ত করে দিতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। বুধবার হরিয়ানায় বিজেপি-জেজেপি জোট সরকারের বিরুদ্ধে কংগ্রেস আনা অনাস্থা প্রস্তাবের বিরোধিতা যে বিধায়কেরা করেছিলেন, তাঁদের বয়কটেরও ডাক দিয়েছেন বুটা।

প্রায় ৪ মাস ধরে বিতর্কিত ৩টি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লি সীমানায় অবস্থান-বিক্ষোভ চালাচ্ছে পঞ্চাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্য থেকে আগত কৃষকেরা। এর আগে গত ৮ ডিসেম্বর ভারতজুড়ে ধর্মঘট পালন করেছিল কৃষক সংগঠনগুলি। যদিও দক্ষিণ এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে ধর্মঘটের তেমন প্রভাব পড়েনি। বুটার দাবি, আগামী ২৬ মার্চ সর্বাত্মক হবে ধর্মঘট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE