Advertisement
০১ মে ২০২৪
Farmer’s Protest

‘আর হয়তো একসঙ্গে খেতে পারব না’, মৃত্যুর কয়েক ঘণ্টা আগে বলেছিলেন হরিয়ানার সেই তরুণ কৃষক

বুধবার হরিয়ানার খনৌরি সীমান্তে ২১ বছরের এক কৃষকের মৃত্যু হয়েছে। আন্দোলনকারী কৃষকদের দাবি, পুলিশের সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত লেগে তাঁর মৃত্যু হয়।

(বাঁ দিকে) হরিয়ানা সীমান্তে কৃষকদের বিক্ষোভ। মৃত কৃষক (ডান দিকে)।

(বাঁ দিকে) হরিয়ানা সীমান্তে কৃষকদের বিক্ষোভ। মৃত কৃষক (ডান দিকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১০
Share: Save:

দিল্লির উপকণ্ঠে গত কয়েক দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকেরা। পুলিশের সঙ্গে দফায় দফায় তাঁদের সংঘর্ষ হচ্ছে। বুধবার সেই সংঘর্ষে এক তরুণ কৃষকের মৃত্যুও হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই হাসপাতাল কর্তৃপক্ষকে উদ্ধৃত করে জানিয়েছে, মাথায় আঘাতের কারণে ২১ বছরের ওই যুবকের মৃত্যু হয়েছে। তাঁর নাম শুভকরণ সিংহ। আন্দোলনকারীরা তাঁর স্মৃতিচারণ করেছেন।

হরিয়ানা সীমান্তে বিক্ষোভকারী কৃষকেরা জানিয়েছেন, মৃত্যুর কয়েক ঘণ্টা আগেও কেমন তরতাজা, প্রাণবন্ত ছিলেন শুভকরণ। তিনি পঞ্জাবের ভাটিন্ডার বাসিন্দা। বুধবারই তিনি সঙ্গীদের জলখাবার বানিয়ে খাইয়েছিলেন। নিজেই সকলের জন্য সকালের জলখাবার তৈরি করেছিলেন। বলেছিলেন, ‘‘আর হয়তো এ ভাবে সকলে একসঙ্গে বসার, একসঙ্গে খাওয়ার সুযোগ পাব না।’’ তাঁর সেই কথাগুলি কানে লেগে আছে কৃষকদের। শুভকরণের মৃত্যু তাঁরা কিছুতেই মেনে নিতে পারছেন না।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান শুভকরণের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, এই মৃত্যুর নেপথ্যে যে বা যাঁরা আছেন, তাঁদের শাস্তির বন্দোবস্ত করা হবে।

গত ১৩ ফেব্রুয়ারি পঞ্জাব, হরিয়ানার কৃষকেরা ‘দিল্লি চলো’-র ডাক দিয়েছেন। সেই থেকে তাঁরা পথে। দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছেন পুলিশের সঙ্গে। বুধবার খনৌরি সীমান্তে পুলিশের বিরুদ্ধে কাঁদানে গ্যাস ছোড়ার অভিযোগ উঠেছে। সংঘর্ষে তিন জন গুরুতর জখম হয়েছিলেন। হাসপাতালে এক জনের মৃত্যু হয়। ইন্ডিয়া টুডে জানিয়েছে, এখনও পর্যন্ত পুলিশের তরফে সংঘর্ষে কোনও কৃষকের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়নি। উল্টে, সংঘর্ষে ১২ জন পুলিশকর্মী আহত হয়েছেন বলে জানিয়েছে হরিয়ানা পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmer’s Protest in Delhi Farmers Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE