Advertisement
০৬ মে ২০২৪
Kiren Rijiju

‘অবসরপ্রাপ্ত বিচারপতিদের একাংশ ভারতবিরোধী’! সংসদে সাফাই দিলেন আইনমন্ত্রী রিজিজু

শনিবার একটি আলোচনাসভায় রিজিজু বলেন, “বিচারপতিদের কোনও রাজনৈতিক পরিচয় নেই। তা-ও অবসরপ্রাপ্ত বিচারপতিদের কেউ কেউ বিরোধী দলের ভূমিকা পালন করছেন।”

Few retired Judges par of anti India gang, union law minister Kiren Rijiju explains his comment in Parliament

এ বার অবসরপ্রাপ্ত বিচারপতিদের নিশানা কিরেন রিজিজুর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ১৪:৪৮
Share: Save:

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিদের কয়েক জন ‘ভারতবিরোধী গোষ্ঠীর’ সদস্য! ওই গোষ্ঠীর কাজ বিচারবিভাগকে সরকারের বিরুদ্ধে প্ররোচিত করা। সম্প্রতি একটি আলোচনাসভায় এমনই বিতর্কিত মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু! বৃহস্পতিবার বাজেট অধিবেশনের শেষ দিন সংসদে সেই মন্তব্য সংক্রান্ত প্রশ্নের জবাবদিহি করলেন তিনি।

রাজ্যসভায় প্রশ্নের উত্তরে রিজিজু বলেন, আইন মন্ত্রক বিভিন্ন সময় কর্তব্যরত এবং অবসরপ্রাপ্ত বিচারপতিদের বিষয়ে নানা অভিযোগ পায়। তবে সেগুলি শুধু মাত্র উচ্চতর বিচার বিভাগের সদস্যদের নিয়োগ এবং পরিষেবার সংক্রান্ত বিষয়ে সীমাবদ্ধ। জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে ‘ভারতবিরোধী গোষ্ঠীর সদস্য’ ওই অবসরপ্রাপ্ত বিচারপতিদের কার্যকলাপের সম্পর্কে তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং স্বরাষ্ট্র মন্ত্রককে অবহিত করেছেন কি না, লিখিত প্রশ্নে রিজিজুর কাছে তা জানতে চাওয়া হয়েছিল। কিন্তু তার উত্তর এড়িয়ে গিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত শনিবার একটি ইংরেজি সংবাদমাধ্যম আয়োজিত আলোচনাসভায় বক্তা ছিলেন রিজিজু। সেখানে তিনি বলেন, “বিচারপতিদের কোনও রাজনৈতিক পরিচয় নেই। তা-ও অবসরপ্রাপ্ত বিচারপতিদের কেউ কেউ বিরোধী দলের ভূমিকা পালন করছেন।” পাশাপাশি, কিছু অবসরপ্রাপ্ত বিচারপতি ভারতবিরোধী গোষ্ঠীর অংশ বলেও অভিযোগ করেন তিনি। এর আগে বিচারপতি নিয়োগে কলেজিয়াম ব্যবস্থায় অস্বচ্ছতার অভিযোগ তুলেছিলেন রিজিজু। সে জন্য তাঁকে শীর্ষ আদালতের ভর্ৎসনাও শুনতে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kiren Rijiju Supreme Court Justice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE