Advertisement
১৮ মে ২০২৪
infosys

Infosys: চালু হওয়ার আড়াই মাস পরেও আয়কর পোর্টালে কেন ত্রুটি, ইনফোসিসকে তলব করল অর্থ মন্ত্রক

এই বিষয়টি নতুন নয়। এর আগেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়কর জমা দেওয়ার পোর্টালের সমস্যা নিয়ে সরব হয়েছেন।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৯:৫১
Share: Save:

তৈরি হওয়ার দীর্ঘদিন পরেও কেন ত্রুটি রয়েছে আয়কর জমা দেওয়ার ই-পোর্টালে? এই বিষয়ে জবাব তলব করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। রবিবার কেন্দ্রের তরফে টুইটে বলা হয়েছে,‘কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে ডেকে পাঠানো হয়েছে ইনফোসিসের সিইও ও এমডি সলিল পারেখকে। চালু হওয়ার আড়াই মাস পরেও কেন পোর্টালে একাধিক ত্রুটি রয়ে গিয়েছে, এই বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে জবাবদিহি করতে হবে তাঁকে। দেখা যাচ্ছে, অগস্টের ২১ তারিখ থেকে একেবারেই কাজ করছে না পোর্টাল।’

আর আগে রবিবারই ইনফোসিসের তরফ থেকে একটি টুইট করা হয়। সেখানে বলা হয়, ‘আয়কর দফতরের ই-পোর্টালে এখনও জরুরি রক্ষণাবেক্ষণের কাজ চলছে। কাজ শেষ করার পর আমরা এই বিষয়ে খবর দেব। সাধারণ করদাতাদের অসুবিধা হওয়ার জন্য দুঃখিত।’

বিষয়টি নতুন নয়। এর আগেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়কর জমা দেওয়ার পোর্টালের সমস্যা নিয়ে সরব হয়েছেন। তখন অর্থমন্ত্রকের তরফ থেকে পোর্টালটি আরও বেশি সহজ করার কথাও বলেছিলেন তিনি। কারণ, দীর্ঘদিন ধরেই করদাতারা নানা ধরনের অভিযোগ জানিয়ে আসছিলেন অর্থমন্ত্রকের কাছে। অনেকেই নেটমাধ্যমে লিখেছেন, পাসওয়ার্ড বদল করার মতো প্রাথমিক কাজ করতেও অনেক সমস্যার মুখে পড়তে হয়।

২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে এই পোর্টাল বানানোর জন্য মোট ১৬৪ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার পরেও সমস্যা থেকে গিয়েছে। কেন্দ্রের তরফ থেকে ইনফোসিসকে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে সময় নষ্ট না করেও সমস্যার সমাধান করা হয়। কারণ, এই পরিস্থিতি করদাতাদের উপর প্রভাব ফেলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

infosys Niramala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE