Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohammad Azharuddin

তেলঙ্গানায় ভোটের ‘মাঠে’ আজহারউদ্দিন, কংগ্রেসের প্রার্থী হলেন প্রয়াত কবি গদরের কন্যাও

প্রয়াত তেলুগু গণসঙ্গীত শিল্পী, লোকগায়ক, কবি এবং নকশালপন্থী রাজনীতির প্রাক্তন ‘সাংস্কৃতিক মুখ’ গদর ওরফে গুম্মাডি ভিত্তল রাওয়ের কন্যা জিভি ভেনেলাকেও প্রার্থী করেছে কংগ্রেস।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১১:৫০
Share: Save:

তেলঙ্গানায় মসনদ দখল করতে এ বার ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে ‘মাঠে’ নামাল কংগ্রেস। প্রাক্তন সাংসদ আজহারউদ্দিনকে সে রাজ্যের রাজধানী হায়দরাবাদের জুবিলি হিল্‌স আসনে প্রার্থী করা হয়েছে।

এআইসিসির তরফে বৃহস্পতিবার রাতে তেলঙ্গানা বিধানসভা ভোটের দ্বিতীয় দফার প্রার্থিতালিকা ঘোষণা করা হয়। ৪৫টি আসনে প্রার্থীদের তালিকায় আজহার ছাড়াও রয়েছেন দুই প্রাক্তন সাংসদ মধুযাক্ষী গৌড় এবং পোন্নম প্রভাকর। প্রয়াত তেলুগু গণসঙ্গীত শিল্পী, লোকগায়ক, কবি এবং নকশালপন্থী রাজনীতির প্রাক্তন ‘সাংস্কৃতিক মুখ’ গদর ওরফে গুম্মাডি ভিত্তল রাওয়ের কন্যা জিভি ভেনেলাকেও প্রার্থী করেছে কংগ্রেস।

প্রায় দু’দশক আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন হায়দরাবাদের বাসিন্দা আজহারউদ্দিন। কংগ্রেসের টিকিটে দু’বার লোকসভা ভোটেও লড়েছেন একদা জনপ্রিয় ডান হাতি ব্যাটসম্যান। ২০০৯ সালে আজহারউদ্দিন জিতেছিলেন উত্তরপ্রদেশের মোরাদাবাদ লোকসভা আসনে। কিন্তু তার পাঁচ বছর পর, ২০১৪-য় হেরে যান রাজস্থানের টঙ্ক-সওয়াই মাধোপুর লোকসভা আসনে। ২০১৮ সালে তেলঙ্গানা প্রদেশে কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছিল আজহারউদ্দিনকে। জল্পনা ছিল, সে বছরের বিধানসভা ভোটে হায়দরাবাদ থেকে লড়বেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ২০১৯ সালে হায়দরাবাদ বা সেকেন্দরাবাদ আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা নিয়েও জল্পনা ছিল। কিন্তু সে বার ভোটে লড়েননি তিনি।

আগামী ৩০ নভেম্বর এক দফায় তেলঙ্গানার ১১৯টি বিধানসভা আসনে ভোট হবে। গণনা আগামী ৩ ডিসেম্বর— মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই। তেলঙ্গানায় মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস), বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে গত দু’মাসে বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা কংগ্রেসে শামিল হয়েছেন। ঠিক যেমনটা পড়শি রাজ্য কর্নাটকের বিধানসভা ভোটের ক্ষেত্রে দেখা গিয়েছিল। কয়েকটি জনমত সমীক্ষাতেও কংগ্রেসের ভাল ফলের পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE