Advertisement
১৯ মে ২০২৪
Heavy Rainfall

পশ্চিমি ঝঞ্ঝায় উত্তর ভারতে শিলাবৃষ্টি, প্রাকৃতিক দুর্যোগ, ফসল নষ্ট হওয়ার আশঙ্কা চাষিদের

সপ্তাহান্তে শিলাবৃষ্টি হতে পারে ছত্তীসগঢ় এবং মহারাষ্ট্রের বিদর্ভে। রাজস্থানের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় আছে। তার জেরে দুর্যোগের প্রাবল্য আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

Fresh thunderstorm and hailstorm expected likely to impact harvesting said IMD

উত্তর ভারতে সপ্তাহান্তে দুর্যোগের পূর্বাভাস আবহাওয়া দফতরের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৩:৩৮
Share: Save:

পশ্চিমি ঝঞ্ঝার জেরে উত্তর-পূর্ব এবং মধ্য ভারতের একাংশে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল মৌসম ভবন। আবহাওয়া দফতর সূত্রে খবর, মধ্য এশিয়ায় ইরানের কাছে পশ্চিমি ঝঞ্ঝার সৃষ্টি হয়েছে। তার জেরেই উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে এবং মধ্যে ভারতের একাংশে ভারী বর্ষণ হতে পারে। সপ্তাহের শেষে প্রবল বৃষ্টিপাতের সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে। মূলত জম্মু, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চল এবং রাজস্থানে শুক্রবার দুপুর থেকেই ভারী বর্ষণ হতে পারে। শনিবার ভারী বৃষ্টি হতে পারে উত্তরাখণ্ডে।

সপ্তাহান্তে শিলাবৃষ্টি হতে পারে ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ এব‌ং মহারাষ্ট্রের বিদর্ভে। রাজস্থানের উপর ইতিমধ্যেই একটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় আছে। তার জেরে দুর্যোগের প্রাবল্য বাড়বে বলে মনে করা হচ্ছে। এই দুর্যোগের জেরে পঞ্জাব, হরিয়ানার মতো কৃষিপ্রধান রাজ্যে ক্ষেতের ফসল হতে পারে বলে কৃষকদের আশঙ্কা।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে খবর, ফেব্রুয়ারির শেষে এবং মার্চের শুরুতে উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে বৃষ্টিপাত শুরু হয়ে যাওয়ায় বিস্তীর্ণ অংশে পারদপতন হয়েছে। আবহাওয়া দফতরের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র জানিয়েছেন, এই বৃষ্টিকে প্রাক্‌-মরসুমি বৃষ্টিপাত বলা যেতে পারে। তবে অন্যান্য বছরের তুলনায় এ বার এই ধরনের বৃষ্টিপাত আগেই শুরু হতে চলেছে বলে জানিয়েছেন তিনি। তবে এর মধ্যে কোনও অস্বাভাবিকতা দেখছে না আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heavy Rainfall Thunderstorm North India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE