Advertisement
০৪ মে ২০২৪
Ghulam Nabi Azad

Ghulam Nabi Azad: ‘মোদীকে অমানবিক ভাবতাম, পরে বুঝেছি মনটা নরম!’ বলছেন কংগ্রেস-ত্যাগী গুলাম

রাহুল সম্পর্কেও সোমবার ফের নিজের মতামত ব্যক্ত করেছেন আজাদ। তাঁর মতে, রাহুল ‘ভাল মানুষ’ হলেও রাজনীতির জন্য একেবারেই ‘উপযুক্ত’ নন।

গুলাম নবি আজাদ- ফাইল চিত্র।

গুলাম নবি আজাদ- ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৫:১২
Share: Save:

কংগ্রেস-ত্যাগের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মানবিক ব্যবহার’-এর প্রশংসা শোনা গেল গুলাম নবি আজাদের কথায়। মোদীর সম্পর্কে আগে তাঁর ‘ভুল ধারণা’ ছিল বলেও দাবি করেছেন তিনি। স্মৃতির পাতা থেকে মোদীর ‘নরম মনে’র নিদর্শনও তুলে ধরেছেন তিনি।

সোমবার একটি সংবাদ সংস্থাকে জম্মু ও কাশ্মীরের বর্ষীয়ান এই নেতা বলেন, “মোদীর কোনও সন্তান নেই। তাই আগে আমার নরেন্দ্র মোদীকে একজন নির্দয় মানুষ বলে মনে হত। কিন্তু তিনি মানবিকতা দেখিয়েছেন।”

এই প্রসঙ্গে বলতে গিয়ে স্মৃতিচারণ করতে দেখা গিয়েছে আজাদকে। ৭৩ বছরের সদ্য-প্রাক্তন এই কংগ্রেস নেতা স্মৃতি হাতড়ে এমন একটি ঘটনার কথা তুলে ধরেছেন, যখন তিনি জম্মু ও কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী। আজাদ জানান, তিনি মুখ্যমন্ত্রী থাকার সময় জম্মু ও কাশ্মীরে একটি যাত্রিবোঝাই বাসে গ্রেনেড বিস্ফোরণ হয়। এতে প্রচুর মানুষ মারা যান। সেই ঘটনার প্রেক্ষিতে গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে ফোন করেছিলেন। কিন্তু দুর্ঘটনার অভিঘাতে বিপর্যস্ত আজাদ মোদীর ফোন ধরতে পারেননি।

আজাদের দাবি, গ্রেনেড হানায় গুরুতর আহতদের দেখতে গিয়ে তিনি কান্নায় ভেঙে পড়েন। টিভি চ্যানেলে তাঁর কেঁদে ফেলার সেই দৃশ্য দেখে মোদী তাঁকে আবারও ফোন করেছিলেন বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, গুলাম নবি আজাদ রাজ্যসভা থেকে অবসর গ্রহণ করার দিন আবেগতাড়িত হয়ে কাঁদতে দেখা গিয়েছিল নরেন্দ্র মোদীকে।

সোমবারও একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে কংগ্রেসের সমালোচনা করেছেন আজাদ। কংগ্রেসে কোনও পরামর্শ বা মতামত শোনা হয় না এই অভিযোগ তুলে তিনি বলেন, “মোদী একটি অজুহাত মাত্র। জি-২৩ গোষ্ঠীর হয়ে দলে বদল আনার দাবিতে চিঠি দেওয়ার পর থেকেই আমি দলের বিরাগভাজন হয়ে যাই। আসলে তাঁরা চান না, তাঁদের কেউ চিঠি লিখুক কিংবা কেউ তাঁদের প্রশ্ন করুক।” তিনি আরও দাবি করেন, দলের তরফে বহু বৈঠক ডাকা হলেও তাঁদের বিক্ষুব্ধ জি-২৩ গোষ্ঠীর দেওয়া প্রস্তাবগুলি নিয়ে কোনও আলোচনা হয়নি।

রাহুল গাঁধী সম্পর্কেও সোমবার ফের নিজের মতামত ব্যক্ত করেছেন আজাদ। তাঁর মতে, রাহুল ‘ভাল মানুষ’ হলেও রাজনীতির জন্য একেবারেই ‘উপযুক্ত’ নন। তিনি বিজেপিতে যোগ দিতে পারেন কি না, এই প্রশ্নের উত্তরে আজাদ বলেন, “আমার ভোটব্যাঙ্কের মাধ্যমে বিজেপির কোনও উপকার হবে না। আবার এর উল্টোটাও সত্য।” তিনি নতুন দল করতে চলেছেন, এই জল্পনাতেই সোমবার সিলমোহর দিয়েছেন আজাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE