Advertisement
০২ মে ২০২৪
Goat

মন্দিরে পা মুড়ে বসে ‘প্রার্থনা’ করছে ছাগল! ভিডিয়ো দেখে চোখকে বিশ্বাস করতে পারবেন না

ডেভিড জনসন নামে এক টুইটার গ্রাহকের অ্যাকাউন্টে ভিডিয়োটি প্রকাশিত হয়েছে। জনসন দাবি করেছেন, ভিডিয়োটি কানপুরের বাবা আনন্দেশ্বর মন্দিরের। মন্দিরে তখন প্রার্থনা চলছিল।

ছাগলের ‘প্রার্থনা’। ছবি সৌজন্য টুইটার।

ছাগলের ‘প্রার্থনা’। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
কানপুর শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৫:২২
Share: Save:

মন্দিরে কোনও পশুকে প্রার্থনা করতে দেখেছেন? তেমনই এক দৃশ্য ধরা পড়ছে উত্তরপ্রদেশের কানপুরের একটি মন্দিরে। এই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, মন্দিরে পুজো দেওয়ার জন্য ভক্তরা লাইন দিয়ে দাঁড়িয়ে আছেন। কেউ আবার মন্দিরের দালানে এসে বিগ্রহকে উদ্দেশ করে মাথা নত করে প্রণাম করছেন। তার মঝেই দেখা গেল অদ্ভুত এক দৃশ্য। ধর্মীয় স্থানে সাধারণত মানুষকে হাঁটু মুড়ে, নত হয়ে প্রণাম করে দেখা যায়। কিন্তু কোনও পশু মন্দিরে গিয়ে ‘প্রার্থনা’ করছে, এ দৃশ্য বিরল। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ডেভিড জনসন নামে এক টুইটার গ্রাহকের অ্যাকাউন্টে ভিডিয়োটি প্রকাশিত হয়েছে। জনসন দাবি করেছেন, ভিডিয়োটি কানপুরের বাবা আনন্দেশ্বর মন্দিরের। মন্দিরে তখন প্রার্থনা চলছিল। পুরোহিত মন্ত্রোচ্চারণ করছিলেন। ভক্তরা করজোড়ে বিগ্রহের সামনে দাঁড়িয়েছিলেন। তার মাঝেই একটি ছাগলকে সামনের পা মুড়ে মাথা নত করে মন্দিরের চাতালে বসে থাকতে দেখা গেল। দেখে মনে হবে ছাগলটিও প্রার্থনা করছে।

ছাগলটি কি সত্যিই ‘প্রার্থনা’ করছিল? এ নিয়ে অনেকেই অনেক রকম মতামত দিয়েছেন। যদিও কেন ওখানে ওই ভাবে ছাগলটি বসে ছিল, তা স্পষ্ট নয়। গঙ্গার পাড়ে শিবের বাবা আনন্দেশ্বর মন্দিরটি শিবের। কানপুরের অত্যন্ত পুরনো একটি মন্দির এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Goat Prayer Kanpur temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE