Advertisement
০৩ মে ২০২৪
Google Doodle

প্রজাতন্ত্র দিবসে গুগল ডুডলে মোদীর ‘কর্তব্যপথ’, কুচকাওয়াজের ছবি আঁকলেন গুজরাতের শিল্পী

এ বছরই জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করেছে ভারত। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা হল, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানকে সামনে রেখে দেশের গণতান্ত্রিক ঐতিহ্য এবং বহুত্ববাদী আদর্শকে তুলে ধরা।

প্রজাতন্ত্র দিবসে গুগল ডুডলে মোদীর ‘কর্তব্যপথ’, কুচকাওয়াজ।

প্রজাতন্ত্র দিবসে গুগল ডুডলে মোদীর ‘কর্তব্যপথ’, কুচকাওয়াজ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১০:১০
Share: Save:

দেশের ৭৪তম প্রজাতন্ত্র দিবসে গুগল ডুডলেও দেখা গেল ‘স্বদেশপ্রেমে’র ছবি। বৃহস্পতিবার সার্চ ইঞ্জিনটি খোলার পরেই সকলের স্ক্রিনে ফুটে উঠেছে কুচকাওয়াজ, ইন্ডিয়া গেট, রাষ্ট্রপতি ভবন এমনকি কর্তব্যপথের ছবি। ডুডলের এই ছবিটি এঁকেছেন গুজরাতের আমদাবাদের চিত্রশিল্পী পার্থ কোথেকার।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি দেশের সংবিধান কার্যকর হয়েছিল। সেই দিনটিকে স্মরণ করেই প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালিত হয় দেশ জুড়ে। রাজপথে সেনা কুচকাওয়াজে উপস্থিত থাকেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সকল সদস্য ছাড়াও অন্যান্য গণ্যমান্য অতিথিরা। প্রতি বছরই কোনও না কোনও বিদেশি রাষ্ট্রপ্রধানকে এ দিন আমন্ত্রণ জানানো হয়। এ বছর অন্যতম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ‌্ এল-সিসি।

দেশে এখন চলছে স্বাধীনতার ৭৫তম বর্ষ উদ‌্‌যাপন। কেন্দ্রীয় সরকারের তরফে এই উপলক্ষে অমৃত মহোৎসবের সূচনা করা হয়েছে। এক বছর ধরে চলবে এই উৎসব। তা ছাড়া এ বছরই জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করেছে ভারত। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা হল, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানকে সামনে রেখে দেশের গণতান্ত্রিক ঐতিহ্য এবং বহুত্ববাদী আদর্শকে তুলে ধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE