Advertisement
১৬ মে ২০২৪
Google

বড় ধাক্কা খাবেন ভারতীয় উপভোক্তারা, প্রতিযোগিতা কমিশনের জরিমানার পর প্রতিক্রিয়া গুগ্‌লের

বাজারে সবচেয়ে প্রভাবশালী অবস্থানে থাকার সুবিধা নিয়ে গুগ্‌ল অনলাইন সার্চ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপ যেমন ক্রোম এবং ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ২০:৪৭
Share: Save:

প্রতিযোগিতার মানসিকতা না দেখানোয় গুগ্‌লকে হাজার কোটি টাকারও বেশি জরিমানা করেছে ‘কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া’ বা ভারতীয় প্রতিযোগিতা আয়োগ (সিসিআই)। তার প্রতিক্রিয়া দিতে গুগ্‌ল জানিয়েছে, এই সিদ্ধান্ত ভারতীয় উপভোক্তা এবং ব্যবসায়ীদের জন্য বড় ধাক্কা।

শুক্রবার গুগ্‌লের মুখপাত্র জানিয়েছেন, অ্যান্ড্রয়েড সকলের জন্যই অধিক বিকল্পের সংস্থান করেছে। এর ফলে ভারত তথা দুনিয়া জুড়ে হাজার হাজার সফল ব্যবসায়ীর সমর্থনও এর সঙ্গে রয়েছে। প্রসঙ্গত, প্রতিযোগিতা আয়োগ গুগলের উপর ১৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা ধার্য করেছে।

সিসিআই জানিয়েছে, বাজারে সবচেয়ে প্রভাবশালী অবস্থানে থাকার সুবিধা নিয়ে গুগ্‌ল অনলাইন সার্চ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপ যেমন ক্রোম এবং ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে। এই কারণেই গুগলের উপর ১৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানাও ধার্য করেছে সিসিআই। শুক্রবার তারই প্রতিক্রিয়ায় গুগ্‌ল মন্তব্য করেছে, এর ফলে ভারতীয় উপভোক্তা এবং ব্যবসায়ীরা বড় ধাক্কা খাবেন। গুগ্‌ল সূত্রে খবর, সিসিআইয়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানানোর কথা ভাবা হচ্ছে। পরবর্তী স্তরে আবেদন করা যায় কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

বৃহস্পতিবার সিসিআই জানায়, গুগ্‌লকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে নিজেদের কাজের ধরনে সংশোধন করে ফেলতে হবে। এর আগে সিসিআই সংবাদ সামগ্রী সম্বন্ধীয় রাজস্ব বণ্টন সংক্রান্ত অনিয়ম নিয়ে ইন্টারনেট সংস্থা গুগলের বিরুদ্ধে বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google CCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE