Advertisement
২৪ মে ২০২৪
medical college

Medical Studies: জাতীয় স্তরে ডাক্তারির জয়েন্টে অনগ্রসর শ্রেণির জন্য ২৭ শতাংশ সংরক্ষণ ঘোষণা কেন্দ্রের

এ ছাড়া আর্থিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য থাকবে ১০ শতাংশ সংরক্ষণ। বর্তমান শিক্ষাবর্ষ থেকেই এই সংরক্ষণের নিয়ম কার্যকর করা হবে।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৫:৫৪
Share: Save:

ডাক্তারি পড়ার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে ঘোষণা করলেন, ডাক্তারির পড়ার ক্ষেত্রে এ বার থেকে ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকবে অনগ্রসর শ্রেণির জন্য। এ ছাড়া আর্থিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য থাকবে ১০ শতাংশ সংরক্ষণ। সারা ভারত সংরক্ষণ প্রকল্পের মাধ্যমে এই বিষয়টি বাস্তবায়িত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ বছরের ভর্তির ক্ষেত্রেও এই সংরক্ষণের নিয়ম কার্যকর করা হবে। স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়ুয়াদের ভর্তি, দন্ত চিকিৎসার পড়ুয়াদের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে।

সরকারি সূত্রে দাবি করা হয়েছে এমবিবিএসের ক্ষেত্রে প্রায় এক হাজার ৫০০ অনগ্রসর শ্রেণির পড়ুয়া ও স্নাতকোত্তর স্তরের দু’হাজার ৫০০ অনগ্রসর শ্রেণিভুক্ত পড়ুয়া এর ফলে লাভবান হবেন। প্রতি বছর এমবিবিএসের ক্ষেত্রে এক হাজার আর্থিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াও এর ফলে লাভবান হবেন।

প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘বর্তমান শিক্ষাবর্ষ থেকেই অনগ্রসর শ্রেণির জন্য ২৭ শতাংশ সংরক্ষণ ও আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করেছে। এই সিদ্ধান্ত দেশের যুব সমাজের হাজার হাজার প্রতিনিধিকে সাহস জোগাবে। সামাজিক ন্যায়ের এক সামগ্রিক চিত্র তুলে ধরবে জগতের সামনে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medical college Joint Entrance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE