Advertisement
২০ মে ২০২৪
Woman chief justice

মহিলা প্রধান বিচারপতি গুজরাতে, রাজ্যে তিনিই প্রথমা, তবে সময় পাবেন বড্ডই কম

১৯৯৫ সালের ১০ জুলাই সনিয়া জেলা জজ হিসাবে কার্যভার গ্রহণ করেন। অতিরিক্ত বিচারপতি হিসাবে গুজরাত হাই কোর্টে যোগ দেন ২০১১ সালে। ২০১৩-তে তাঁকে হাই কোর্টের স্থায়ী বিচারপতি করা হয়।

image of oath taking ceremony of Chief Justice Sonia Gokani in Gujarat HC

গুজরাত হাই কোর্টের প্রথম মহিলা প্রধান বিচারপতি হিসাবে শপথ নিচ্ছেন বিচারপতি সনিয়া গোকানি। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৩৩
Share: Save:

গুজরাত পেল প্রথম মহিলা প্রধান বিচারপতি। বৃহস্পতিবার সকালে গুজরাত হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন সনিয়া জি গোকানি। রাজ্যপাল আচার্য দেবব্রত তাঁকে শপথবাক্য পাঠ করান। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। বিশেষ উপস্থিতি ছিল সুপ্রিম কোর্টের অন্যতম বিচারপতি বেলা এম ত্রিবেদীর।

গুজরাত হাই কোর্টের প্রধান বিচারপতি অরবিন্দ কুমারকে পদোন্নতি দিয়ে সুপ্রিম কোর্টে নিয়োগ করা হয়েছে। ফলে গুজরাতে একজন প্রধান বিচারপতির প্রয়োজন ছিল। সেই অনুযায়ী বর্তমান বিচারপতিদের মধ্যে অভিজ্ঞতা সবচেয়ে যাঁর বেশি, তাঁরই প্রধান বিচারপতি হওয়ার কথা। সেই মতো সুপ্রিম কোর্টের কলেজিয়াম গত ৯ ফেব্রুয়ারি বিচারপতি সনিয়া গোকানির নাম সুপারিশ করে। বৃহস্পতিবার তিনি শপথ নিলেন।

তবে গুজরাতের প্রথম মহিলা প্রধান বিচারপতি হিসাবে সনিয়া গোকানির কার্যকাল হবে কেবলমাত্র ৯ দিনের। কারণ, আগামী ২৫ ফেব্রুয়ারি তিনি অবসর নিচ্ছেন। জেলা জজ দিয়ে জীবনের যাত্রা শুরু তাঁর। তার পর ধাপে ধাপে হাই কোর্টের প্রধান বিচারপতি। ১৯৯৫ সালের ১০ জুলাই তিনি জেলা জজ হিসাবে প্রথম কার্যভার গ্রহণ করেন। অতিরিক্ত বিচারপতি হিসাবে গুজরাত হাই কোর্টে যোগ দেন ২০১১ সালে। ২০১৩-তে তাঁকে স্থায়ী বিচারপতি করা হয় হাই কোর্টে। বর্তমান বিচারপতিদের মধ্যে তাঁর অভিজ্ঞতা সবচেয়ে বেশি। সেই অভিজ্ঞতার নিরিখেই গুজরাত পেল তার প্রথম মহিলা প্রধান বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Woman chief justice Gujarat High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE