Advertisement
০৬ মে ২০২৪
Vande Bharat Express

কাল উত্তর-পূর্বের বন্দে ভারতের উদ্বোধন

রেল সূত্রে খবর, গুয়াহাটি থেকে ট্রেনের উদ্বোধন উপলক্ষে সোমবার অসমের একাধিক স্টেশন ছাড়াও উত্তরবঙ্গের নিউ আলিপুরদুয়ার, নিউ কোচবিহার, ধূপগুড়ি স্টেশনে ট্রেনটি থামবে।

An image of Vande Bharat

গুয়াহাটি- নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হবে সোমবার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ০৭:৪১
Share: Save:

গুয়াহাটি- নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হবে আগামিকাল, সোমবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে দিল্লি থেকে ওই ট্রেনের সূচনা করবেন। গুয়াহাটি স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং অসমের মুখ্যমন্ত্রীর হিমন্তবিশ্ব শর্মা। উত্তর-পূর্ব রেলের আলিপুরদুয়ােরর ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার এসউমেশ জানিয়েছেন, আগামী বুধবার থেকে ওই ট্রেন বাণিজ্যিক ভাবে চলাচল করবে।

রেল সূত্রে খবর, গুয়াহাটি থেকে ট্রেনের উদ্বোধন উপলক্ষে সোমবার অসমের একাধিক স্টেশন ছাড়াও উত্তরবঙ্গের নিউ আলিপুরদুয়ার, নিউ কোচবিহার, ধূপগুড়ি স্টেশনে ট্রেনটি থামবে। যাত্রা শেষ হবে নিউ জলপাইগুড়ি স্টেশনে। ওই স্টেশনগুলিতে অন্তত দু’হাজার করে লোক জড়ো করার লক্ষ্যমাত্রা নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। গুয়াহাটি থেকে মূল অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারের ব্যবস্থা থাকবে উত্তরবঙ্গের চার স্টেশনে। বাণিজ্যিক যাত্রায় বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি (৪১১কিলোমিটার দূরত্ব) সাড়ে ৫ ঘণ্টায় পাড়ি দেবে।

রেল জানিয়েছে, সকাল ৬টা ১০ মিনিটে নিউ জলপাইগুড়ি ছেড়ে ৭টা ৩৫ মিনিটে নিউ কোচবিহার এবং ৭টা ৫১ মিনিটে নিউ আলিপুরদুয়ার পৌঁছবে। বেলা ১১টা ৪০মিনিটে গুয়াহাটি পৌঁছবে ওই ট্রেন। বিকেল সাড়ে ৪টে নাগাদ গুয়াহাটি ছেড়ে রাত ১০টায় নিউ জলপাইগুড়ি পৌঁছবে ট্রেনটি। আপাতত পথের বেশির ভাগ অংশে ট্রেনের সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১১০ কিলোমিটার। ট্রেনের গড় গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ৭৫ কিলোমিটার। ট্রেনে ৭টি চেয়ার কার এবং একটি এগ্‌জ়িকিউটিভ চেয়ার কার থাকবে। মোট আসন সংখ্যা ৫৩০। চেয়ার কারে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটির ভাড়া (কেটারিং ফি ব্যতীত) ৭৮৮ টাকা। এগ্‌জ়িকিউটিভ ক্লাসে ১৬১২ টাকা। সকালে জলখাবার এবং চায়ের জন্য কেটারিং ফি নেওয়া হবে। গুয়াহাটি থেকে নিউ জলপাইগুড়ির পথে রাতের খাবার দেওয়ায় কেটারিংয়ের খরচ তুলনায় বেশি হবে। কেটারিং ফি বাদ দিয়েও টিকিট কাটা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE