Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Farmers Protest

কৃষক আন্দোলন ঠেকাতে এ বার প্রতিশ্রুতির ‘টোপ’ হরিয়ানা সরকারের, কী বললেন মুখ্যমন্ত্রী খট্টর?

দিল্লির সীমানায় কৃষক বিক্ষোভ ঠেকাতে গত কয়েক দিন ধরেই হরিয়ানা সরকার পুলিশি দমনপীড়ন শুরু করেছে বলে অভিযোগ। দু’পক্ষের সংঘর্ষে ইতিমধ্যেই দুই কৃষক এবং দু’জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০১
Share: Save:

পুলিশি বলপ্রয়োগের পাশাপাশি এ বার প্রতিশ্রুতির কৌশল বিজেপি পরিচালিত হরিয়ানা সরকারের। আন্দোলনকারী কৃষকদের বিরত করতে এ বার কৃষিঋণ এবং সংশ্লিষ্ট জরিমানা মকুবের প্রস্তাব দিল সে রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের সরকার।

দিল্লির সীমানায় কৃষক বিক্ষোভ ঠেকাতে গত কয়েক দিন ধরেই হরিয়ানা সরকার পুলিশি দমনপীড়ন শুরু করেছে বলে অভিযোগ। দু’পক্ষের সংঘর্ষে ইতিমধ্যেই দুই কৃষক এবং দু’জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে। অশান্তির এই আবহে শুক্রবার হরিয়ানা বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করা হয়।

মুখ্যমন্ত্রী খট্টরের হাতেই রয়েছে হরিয়ানা সরকারের অর্থ দফতরের দায়িত্ব। তিনি যে প্রস্তাব পেশ করেন তাতে কৃষিঋণ পুরোপুরি মকুবের কথা বলা হয়েছে। রয়েছে কৃষিঝণ সংক্রান্ত জরিমানা মকুবের প্রস্তাবও। বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী খট্টর বলেন, ‘‘প্রাথমিক কৃষি ক্রেডিট সোসাইটি (পিএসিএস) থেকে কৃষকদের নেওয়া ফসল ঋণের উপর সুদ এবং জরিমানা পুরোপুরি মকুব করা হবে।’’

মুখ্যমন্ত্রী খট্টরের ওই ঘোষণার পরেই বিধানসভায় বিরোধী নেতা তথা কংগ্রেস বিধায়ক ভূপিন্দ্র সিংহ হুডা তাঁকে প্রশ্ন করেন, ‘‘আপনি কৃষকদের স্বার্থের এত কথা বলছেন। তা হলে কেন আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে এনএসএ (জাতীয় নিরাপত্তা আইন)-তে আপনার পুলিশ মামলা করছে? কেন কৃষকরা হরিয়ানার সীমান্তে বিক্ষোভ করছে?’’ জবাবে, খট্টর বলেন, ‘‘কৃষকরা আপনার কাছে যতটা প্রিয়, তারা আমাদের কাছেও ততটাই। আমিও এক জন কৃষক সন্তান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE