Advertisement
০২ মে ২০২৪
Delhi Police

চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে ‘কারচুপি’, আপের পাল্টা কর্মসূচি ডাকল বিজেপিও! কড়া নিরাপত্তা দিল্লিতে

চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে ‘কারচুপি’র অভিযোগ তুলে শুক্রবার দিল্লিতে পথে নামার সিদ্ধান্ত নিয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল। আপের কর্মসূচির পাল্টা কর্মসূচির ডাক দিয়েছে বিজেপিও।

Heavy police deployment for AAP and BJP protests in Delhi on Friday

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪১
Share: Save:

চণ্ডীগড়ের রাজনৈতিক উত্তাপের আঁচ এ বার পড়তে চলেছে দিল্লিতে। গত মঙ্গলবার চণ্ডীগড় পুরনিগমের মেয়র নির্বাচনে ‘কারচুপি’র অভিযোগ তোলে বিরোধী আপ এবং কংগ্রেস। নির্বাচনে জয়ী হন বিজেপির মেয়র পদপ্রার্থী। ‘কারচুপি’র বিরুদ্ধে শুক্রবার পথে নামার সিদ্ধান্ত নিয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল। আপের কর্মসূচির পাল্টা কর্মসূচির ডাক দিয়েছে বিজেপিও।

আপের তরফে জানানো হয়েছে, রাজধানীর ডিডিইউ মার্গের কাছে বিজেপির সদর দফতরের বাইরে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করেছে তারা। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, দলের এই বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেওয়ার কথা আপের দুই মুখ্যমন্ত্রী কেজরীওয়াল এবং পঞ্জাবের ভগবন্ত সিংহ মানের। বিজেপি আবার জানিয়েছে, তারাও আপের সদর দফতরের বাইরে পাল্টা বিক্ষোভ দেখাতে চায়। দুই দলের কর্মসূচি এবং পাল্টা কর্মসূচি ঘিরে দিনভর দিল্লি সরগরম থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বৃহস্পতিবার রাত থেকেই প্রচুর সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে দিল্লিতে। আইনশৃঙ্খলা রক্ষায় আট কোম্পানি আধাসামরিক বাহিনী নামানো হয়েছে। দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, তারা কোনও ধরনের প্রতিবাদ কর্মসূচির অনুমতি দেবে না। পিটিআইয়ের তরফে জানা গিয়েছে ট্র্যাফিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং রাজধানীর পরিস্থিতি স্বাভাবিক রাখতে শুক্রবার গুরুত্বপূর্ণ কিছু রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে পারে পুলিশ।

কিন্তু কী হয়েছিল চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে? বিজেপিকে রুখতে ওই নির্বাচনে যৌথ ভাবে লড়াইয়ে নেমেছিল কংগ্রেস এবং আপ। পুরপ্রতিনিধিদের ভোটে প্রথমে এগিয়েও গিয়েছিল কংগ্রেস এবং আপের জোট। মোট ৩৬টি বৈধ ভোটের মধ্যে জোট পায় ২০টি। অন্য দিকে, বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকর পান ১৬টি ভোট। কিন্তু পরে জোটপ্রার্থী কুলদীপ সিংহের পাওয়া ৮টি ভোটকে বাতিল ঘোষণা করা হয়। বিজেপি প্রার্থীর সমর্থনে ভোট দেন প্রাক্তন পুরপ্রতিনিধি তথা চণ্ডীগড়ের বিজেপি সাংসদ কিরণ খের। বিরোধী প্রার্থীর ৮টি ভোট বাতিল হওয়ায় তাঁর প্রাপ্ত ভোটের সংখ্যা কমে দাঁড়ায় ১২তে। ১৬টি ভোট পেয়ে ৩৫ আসনের চণ্ডীগড় পুরনিগমে অনায়াসেই জয় ছিনিয়ে নেয় বিজেপি। ভোট বাতিলের ঘোষণা হওয়ার পরেই পুরনিগমে হট্টগোল শুরু হয়ে যায়। বিক্ষোভ দেখাতে শুরু করেন আপ এবং কংগ্রেসের পুরপ্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AAP BJP Chandigarh Mayor Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE