Advertisement
১৬ মে ২০২৪
Manipur Violence

রাজধানী ইম্ফলেও হিংসা, কার্ফু উপেক্ষা করে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষ, বাড়িতে আগুন

বৃহস্পতিবার ইম্ফলের শহরতলি নিউ চিকন এলাকায় নিরাপত্তাবাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ বেধে যায়। নিরাপত্তাবাহিনী কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে।

Image of car burning in capital imphal

ইম্ফলের রাস্তায় জ্বলছে গাড়ি। ছবি— পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:৫৬
Share: Save:

অশান্তি থামার নাম নেই মণিপুরে। এ বার হিংসার আগুন ছুঁয়ে ফেলল রাজধানী ইম্ফলকেও। বৃহস্পতিবার কার্ফু উপেক্ষা করে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। রাজধানীতে বিভিন্ন পাড়ায় একাধিক বাড়িতে আগুন লাগানোর ঘটনাও ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ফাটাচ্ছে পুলিশ।

বৃহস্পতিবার গোলমালের সূত্রপাত হয় ইম্ফলের শহরতলি নিউ চিকন এলাকায়। সেখানে একটি সরু গলিতে মুখোমুখি হয়ে পড়ে নিরাপত্তাবাহিনী এবং আন্দোলনকারীরা। পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি শুরু হয়। পাল্টা কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে নিরাপত্তাবাহিনী। বেশ কয়েকটি বাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয়। দমকল এসে আগুন নেভানোর চেষ্টা করছে। দমকলকেও কাজ করতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। একটি সূত্রের দাবি, দমকল যাতে নির্বিঘ্নে কাজ করতে পারে সে জন্য র‌্যাপিড অ্যাকশন ফোর্স (র‌্যাফ) এলাকা ঘিরে ফেলে। ফাটানো হতে থাকে কাঁদানে গ্যাসের শেল।

বুধবার মণিপুরের খামেনলোক গ্রামে ঢুকে ৯ জনকে গুলি করে খুন করে জঙ্গিরা। তারই প্রতিবাদে বৃহস্পতিবার পথে নামে অন্য পক্ষ। তাতেই নতুন করে উত্তপ্ত হয়ে উঠল ইম্ফল। ১২ সদস্যবিশিষ্ট মণিপুর মন্ত্রিসভার একমাত্র মহিলা সদস্য কাংপোকপি কেন্দ্রের বিধায়ক নেমচা কিগপেন। বুধবার তাঁর বাড়ি জ্বালিয়ে দেয় দুষ্কৃতীরা। অবশ্য সে সময় নিজের বাড়িতে ছিলেন না মন্ত্রী। তাই প্রাণে বেঁচে যান।

গত ৩ মে থেকে জাতিগত হিংসায় জ্বলছে মণিপুর। মূল লড়াই কুকি সম্প্রদায়ের সঙ্গে মেইতেইদের। পরিস্থিতি এতটাই অগ্নিগর্ভ যে সেনা মোতায়েন করতে হয়েছে। মণিপুরে হিংসা শুরু হওয়ার সপ্তাহ তিনেক পর সে রাজ্য ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তা-ও নিভছে না অশান্তির আগুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Policemen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE