Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Traffic Rule

যানজট এড়াতে অভিনব পন্থা, এ বার মসৃণ উপায়ে পৌঁছনো যাবে শৈলশহর শিমলায়

প্রতি বছরই গরমকালে পর্যটকের সংখ্যা বাড়ে শিমলায়। মোটের উপর ১৫ এপ্রিল থেকে ১৫ জুন দর্শকদের ঢল নামে এই শহরে। বাড়ে গাড়ির সংখ্যাও।

How Shimla plans to deal with traffic congestion as tourist season peaks

শিমলায় যানজট এড়াতে নেওয়া হল অভিনব পন্থা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শিমলা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৭:৪২
Share: Save:

যানজট এড়াতে এ বার অভিনব পদক্ষেপ করতে চলেছে হিমাচল প্রদেশ প্রশাসন। রাজ্যের জনপ্রিয় শৈলশহর শিমলায় পৌঁছতে হিমশিম খেতে হয় পর্যটকদের, এই অভিযোগ নতুন নয়। সেখানকার স্থানীয় বাসিন্দাদেরও অভিযোগ, যানজটের কারণে নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছনো যায় না। সমস্যা মোকাবিলায় স্থানীয় প্রশাসন ঠিক করেছে, এ বার থেকে শহরে ঢোকার প্রতিটি প্রবেশপথে গাড়িগুলিকে ৫ থেকে ১০ মিনিটের জন্য আটকানো হবে। এর ফলে যানজট নিয়ন্ত্রণে আনা যাবে বলে মনে করছে ট্র্যাফিক পুলিশও।

প্রতি বছরই গরমকালে পর্যটকের সংখ্যা বাড়ে শিমলায়। মোটের উপর ১৫ এপ্রিল থেকে ১৫ জুন দর্শকদের ঢল নামে এই শহরে। পুলিশ সুপার সঞ্জীবকুমার গান্ধী এই প্রসঙ্গে জানিয়েছেন, চণ্ডীগড় থেকে যে গাড়িগুলি শিমলার দিকে আসবে সেগুলিকে শোঘিতে আটকানো হবে। কিন্নর কিংবা হীরানগর থেকে যে গাড়িগুলি আসবে, সেগুলিকে ছাবড়ায় আটকানো হবে। ৫-১০ মিনিটের জন্য দাঁড় করানোর পর গাড়িগুলিকে ধাপে ধাপে ছাড়া হবে।

পুলিশ সূত্রে খবর, সিমলার প্রধান রাস্তা সার্কুলার রোডের উপরে যে ভিকট্রি টানেল বা সুড়ঙ্গ রয়েছে, তাতে প্রতি মিনিটে ৩ দিক দিয়ে ৫০টি গাড়ি ঢোকে। পুলিশ মনে করছে প্রতি মিনিটে পর্যায়ক্রমে ২০টি গাড়ি ওই সুড়ঙ্গ দিয়ে গেলে শহরে আর কোনও যানজটের সমস্যা থাকবে না। যানজট এড়াতে রাস্তার বিভিন্ন অংশ সিসি ক্যামেরা এবং গুরুত্বপূর্ণ মোড়গুলি সিগন্যাল লাগানোও হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Traffic Rule Shimla himachal pradesh traffic jam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE