Advertisement
০২ মে ২০২৪
Geetika Srivastava

ভারত-পাক কূটনীতিতে ‘অর্ধেক আকাশ’, প্রথম মহিলা প্রধান পাচ্ছে ইসলামাবাদের হাই কমিশন

২০০৫ সালের আইএফএস ব্যাচের আধিকারিক গীতিকা শ্রীবাস্তব বর্তমানে বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব (ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল) পদে রয়েছেন। তিনি ইসলামাবাদের চার্জ ডি’অ্যাফেয়ার্স হবে।

IFS officer Geetika Srivastava to be first woman chargé d’affaires in Indian mission in Pakistan

ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের পরবর্তী চার্জ ডি’অ্যাফেয়ার্স গীতিকা শ্রীবাস্তব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ২১:৫৯
Share: Save:

ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের পরবর্তী প্রধান (চার্জ ডি’অ্যাফেয়ার্স) হচ্ছেন গীতিকা শ্রীবাস্তব। সোমবার বিদেশ মন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। ভারত-পাক কূটনীতির ইতিহাসে এই প্রথম বার কোনও হাই কমিশনের শীর্ষ পদে একজন মহিলা কূটনীতিককে দেখা যাবে।

২০০৫ সালের আইএফএস (ইন্ডিয়ান ফরেন সার্ভিস) ব্যাচের আধিকারিক গীতিকা বর্তমানে বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব (ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল) পদে রয়েছেন। সরকারি সূত্রের খবর, ইসলামাবাদের বর্তমান ভারতীয় চার্জ ডি’অ্যাফেয়ার্স সুরেশ কুমার শীঘ্রই দিল্লিতে ফিরে আসবেন। তাঁর স্থলাভিষিক্ত হবেন গীতিকা।

প্রসঙ্গত, দ্বিপাক্ষিক কূটনৈতিক সংঘাতের সময় ২০১৯ সালের অগস্ট থেকে ‘হাই কমিশনার’ পদের অবলুপ্তি ঘটে। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর ইসলামাবাদের কূটনৈতিক পদক্ষেপের জেরেই এমন ঘটে। হাই কমিশনারের পরিবর্তে হাই কমিশনের শীর্ষপদ হিসাবে চিহ্নিত করা হয় চার্জ ডি’অ্যাফেয়ার্সকে। প্রসঙ্গত, সম্প্রতি নয়াদিল্লির পাক হাই কমিশনের চার্জ ডি’অ্যাফেয়ার্স পদে সলমন শরিফের বদলে এসেছেন সাদ ওয়ারিচ। তিনি পাক বিদেশ মন্ত্রকের আফগানিস্তান, ইরান এবং তুরস্ক ডেস্কের পরিচালক পদে ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE