Advertisement
১১ জুন ২০২৪
India Weather

পাহাড়ি রাজ্যগুলিতে বৃষ্টির কমলা সতর্কতা জারি করল মৌসম ভবন, ভিজবে দক্ষিণ ভারতও

মৌসম ভবন জানিয়েছে, আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কেরল, তামিলনাড়ু, কর্নাটকের দক্ষিণ ভাগ, উত্তর-পূর্ব ভারত, মধ্য-পূর্ব উত্তরপ্রদেশ এবং পশ্চিম বিহার।

Rain in India

বৃষ্টিতে ভিজছে দেশের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম। ছবি: পিটিআই।

শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৩:১০
Share: Save:

দেশ জুড়ে যে ভাবে তাপপ্রবাহের চোখরাঙানি চলছিল, গত কয়েক দিনের হালকা এবং মাঝারি ধরনের বৃষ্টিতে স্বস্তির পরিবেশ ফিরেছে। বৃষ্টিতে ভিজেছে পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ ভারতের রাজ্যগুলি।

মৌসম ভবন জানিয়েছে, আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কেরল, তামিলনাড়ু, কর্নাটকের দক্ষিণ ভাগ, উত্তর-পূর্ব ভারত, মধ্য-পূর্ব উত্তরপ্রদেশ এবং পশ্চিম বিহার। সোমবার রাত থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বৃষ্টি শুরু হয়েছে। দক্ষিণ ভারতের রাজ্যগুলি ছাড়াও হিমাচল প্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং পুদুচেরিতেও বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন।

এই রাজ্যগুলি ছাড়াও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে পঞ্জাব, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ওড়িশা, কেরল এবং লক্ষদ্বীপেও। তবে রাজস্থানের বেশ কয়েকটি জায়গায় সোমবার থেকেই ভারী বৃষ্টি হচ্ছে। মঙ্গলবারেও একই পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছে রাজ্যের আবহাওয়া দফতর। এই রাজ্যের টঙ্ক, বুন্দি, নাগাউরে শিলাবৃষ্টিও হয়েছে। পশ্চিমি ঝঞ্ঝার কারণেই এই বৃষ্টি বলে জানিয়েছে রাজস্থানের আবহওয়া দফতর।

আবার উত্তরাখণ্ডে বৃষ্টির পাশাপাশি প্রবল তুষারপাতও হচ্ছে। যে কারণে চারধাম যাত্রা আপাতত স্থগিত রাখা হয়েছে। কেদারনাথ এবং বদ্রিনাথে প্রবল তুষারপাতের কারণে পুণ্যার্থীদের ওই দুই ধর্মীয় স্থানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেই যাত্রা স্থগিত রাখতে নির্দেশ গিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রশাসন হলুদ সতর্কতা জারি করেছে। অন্য দিকে, হিমাচল প্রদেশেও কমলা সতর্কতা জারি করা হয়েছে ভারী বর্ষণের কারণে। রাজ্যের আবহাওয়া দফতরের প্রধান সুরেন্দ্র পাল বলেন, “রাজ্যের বেশি কিছু জায়গায় ভারী বর্ষণের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২-৩ দিন এই পরিস্থিতি থাকবে। গত ২৪ ঘণ্টায় কাংড়া উপত্যকায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এ ছাড়াও শিলাবৃষ্টি হয়েছে শিমলা এবং জুব্বলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heavy Rainfall Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE