Advertisement
০৬ মে ২০২৪
Scotch

মদের গেলাসেও এগিয়ে ভারত! ফ্রান্সকে সরিয়ে বিশ্বে স্কচ হুইস্কির সবচেয়ে বড় বাজার এখন ভারত

গোটা বিশ্বে ইংল্যান্ডের স্কচ হুইস্কির সবচেয়ে বাজার এত দিন ছিল ফ্রান্সে। কিন্তু ২০২২-এর হিসাব বলছে, সেই তালিকায় ফ্রান্সকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে ভারত।

file image of scotch whiskey poured in a glass

ইংলিশ স্কচ হুইস্কির সবচেয়ে বড় বাজার এখন ভারত। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪২
Share: Save:

ফ্রান্সকে পিছনে ফেলে বিশ্বে ইংল্যান্ডের স্কচ হুইস্কির সবচেয়ে বড় বাজার হয়ে উঠল ভারত। ২০২২ সালে বিগত বছরগুলির তুলনায় আয়তনের দিক থেকে ৬০ শতাংশ বেশি স্কচ হুইস্কি আমদানি করেছে ভারত। এমনই জানিয়েছে স্কটল্যান্ডের বাণিজ্যসভা।

শুক্রবার ‘দ্য স্কচ হুইস্কি অ্যাসোসিয়েশন’ (এসডব্লুএ) জানিয়েছে, ভারত এ বছর প্রায় ২২ কোটি বোতল স্কচ আমদানি করেছে। সেখানে ফ্রান্স আটকে গিয়েছে সাড়ে ২০ কোটি বোতলে। এক বছরের মধ্যে ভারতে স্কচ হুইস্কির বাজার কতটা বৃদ্ধি পেয়েছে তা বোঝা যায় এই পরিসংখ্যান থেকে। অঙ্কের হিসাবে যা ২০০ শতাংশ বৃদ্ধি। যদিও সংস্থার তরফে জানানো হয়েছে, বৃদ্ধির পরিমাণ দুই অঙ্কে পৌঁছে গেলেও স্কচ হুইস্কি ভারতের মোট হুইস্কির চাহিদার মাত্র ২ শতাংশ সরবরাহ করে। এই পরিমাণকে আরও বাড়ানোর দিকেও নজর দেওয়া হয়েছে।

ভারতের সঙ্গে মুক্ত বাজার চুক্তি নিয়ে আলোচনা চলছে ইংল্যান্ডের। সেই আলোচনায় সিলমোহর পড়লে ইংল্যান্ড থেকে স্কচ হুইস্কি আমদানি করার খরচ এক ধাক্কায় আরও অনেকটাই কমে যাবে। তাতে ভারতের হুইস্কি বাজারে প্রতিযোগিতা বৃদ্ধির পাওয়ার পাশাপাশি বিদেশি মদের দামও সরলীকৃত হবে।

এখন স্কচ হুইস্কির উপর ১৫০ শতাংশ শুল্ক চাপে। এসডব্লুএ সূত্রের দাবি, মুক্ত বাজার চুক্তি সই হয়ে গেলে তা আর দিতে হবে না। সে ক্ষেত্রে স্কটল্যান্ডের হুইস্কি সংস্থাগুলির বাজার আরও প্রসারিত হবে। পরিস্থিতি বুঝে অতিরিক্ত ১০০ কোটি গ্রেট ব্রিটেন পাউন্ড বিনিয়োগেরও পরিকল্পনা আছে।

এসডব্লুএর দেওয়া তথ্য অনুযায়ী, গত বছর প্রতি সেকেন্ডে গড়ে ৫৩ বোতল স্কচ হুইস্কি বিদেশে রফতানি করা হয়। যা ২০২১-য়ে ছিল ৪৪টি। রফতানির বাজারে সবচেয়ে বেশি চাহিদা ‘ব্লেন্ডেড স্কচ হুইস্কি’র। বাজারের ৫৯ শতাংশ স্কচ হুইস্কিই এই প্রজাতির। তার পরেই রয়েছে ‘সিঙ্গল মল্ট’ স্কচ হুইস্কি। যা বাজারের ৩২ শতাংশ দখল করে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scotch Whiskey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE