Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cyclone Tej

দুই সাগরে তৈরি হচ্ছে জোড়া ঘূর্ণিঝড়! ভারতে কতটা পড়তে পারে তার প্রভাব?

আরবসাগরের উপর তৈরি হওয়া ‘তেজ’ তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে বঙ্গোপসাগরের ‘হামুন’ এখনও অপরিণত অবস্থায় রয়েছে।

An image of Cyclone

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ২৩:৪২
Share: Save:

জোড়া ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে দেশে! ভারতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস, বঙ্গোপসাগর এবং আরব সাগরে একই সঙ্গে তৈরি হতে পারে জোড়া ঘূর্ণিঝড়। শেষ বার ২০১৮ সালে এই ঘটনা হয়েছিল। আরবসাগরের উপর তৈরি হওয়া ‘তেজ’ তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে বঙ্গোপসাগরের ‘হামুন’ এখনও অপরিণত অবস্থায় রয়েছে। এই দুইয়ের প্রভাব আপাতত দেশের আবহাওয়া পড়বে না বলেই মনে করা হচ্ছে।

মৌসম ভবনের পূর্বাভাস, দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর তৈরি হচ্ছে ‘তেজ’। রবিবার, ২২ অক্টোবরের মধ্যে তা তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তার পর তা ক্রমেই ওমানের দক্ষিণ এবং সংলগ্ন ইয়েমেন উপকূলের দিকে এগোতে পারে। পাশাপাশি ‘হামুন’ বঙ্গোপসাগরের উপর দিয়ে অন্ধ্রের দিকে এগোচ্ছে। তবে পশ্চিমী ঝঞ্ঝার কারণে তার গতিপথ পরিবর্তনও হতে পারে বলে মনে করছেন আবহবিদেরা।

শুক্রবার মৌসম ভবন জানিয়েছিল, দক্ষিণ পশ্চিম এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। ২৩ অক্টোবর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর তা ক্রমে নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘হামুন’। একটি বেসরকারি আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা ২৪ অক্টোবর স্পষ্ট হবে। আবহবিদেরা মনে করছেন, এই জোড়া ঘূর্ণিঝড়ের প্রভাব আপাতত পড়ছে না ভারতের পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব উপকূলে। তবে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার দিকে এগোতে থাকলে চেন্নাই এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় সামান্য প্রভাব পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Weather Update Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE