Advertisement
০৬ মে ২০২৪
UP Municipality election

যোগীর রাজ্যে পুরভোট শুরু বৃহস্পতিতে, অশান্তি এড়াতে মঙ্গলবার থেকেই বন্ধ নেপাল সীমান্ত!

আগামী ৪ মে (বৃহস্পতিবার) এবং ১১ মে উত্তরপ্রদেশে দু’দফায় পুরভোট হবে। গণনা হবে ১৩ মে। তাৎপর্যপূর্ণ ভাবে কর্নাটকের বিধানসভা ভোটের গণনাও এই একই দিনে।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১১:১৫
Share: Save:

কানপুর গোষ্ঠীহিংসার পরে বিশেষ সম্প্রদায়ের অভিযুক্তদের বাড়িতে বুলডোজার চালানো থেকে প্রাক্তন সাংসদ আতিক আহমেদের খুন। একের পর এক বিতর্কের আবহেই বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উত্তরপ্রদেশের পুরভোট পর্ব। উত্তেজনার এই আবহে ইতিমধ্যেই অশান্তি এড়াতে একাধিক পদক্ষেপ করেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। তারই অন্যতম হল মঙ্গলবার থেকে নেপাল সীমান্ত পুরোপুরি ‘সিল’ করে দেওয়া।

আগামী ৪ মে (বৃহস্পতিবার) এবং ১১ মে উত্তরপ্রদেশে দু’দফায় পুরভোট হবে। গণনা হবে ১৩ মে। তাৎপর্যপূর্ণ ভাবে কর্নাটকের বিধানসভা ভোটের গণনাও এই একই দিনে। বিরোধীদের একাংশের দাবি, কর্নাটকে বিজেপির হারের সম্ভাবনা প্রবল। আর তা ধামাচাপা দিতেই একই দিনে যোগী-রাজ্যে পুরভোটের গণনা রাখা হয়েছে।

উত্তরপ্রদেশে এ বার পুরভোটে লখনউ, কানপুর, ইলাহাবাদ (প্রয়াগরাজ)-সহ ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতের ভোটাররা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। সংখ্যায় যাঁরা রাজ্যের মোট ভোটারদের এক তৃতীয়াংশেরও বেশি। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে পুরভোটে বিপুল জয়ের জন্য গোড়া থেকেই সক্রিয় পদ্মশিবির। এই পরিস্থিতিতে ভোটে অশান্তির আশঙ্কা রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Yogi Adityanath Municipality Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE