Advertisement
০২ মে ২০২৪
Transparency International Report

এক বছরে দুর্নীতি আরও বেড়েছে ভারতে! বিশ্বের ১৮০টি দেশের মধ্যে এখন অবস্থান কোথায়?

অর্থনৈতিক স্বচ্ছতা বা অস্বচ্ছতা নিয়ে বিভিন্ন সূচকের উপর সমীক্ষা চালিয়ে তৈরি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বার্ষিক রিপোর্ট জানাচ্ছে, বিশ্বের সবচেয়ে দুর্নীতিমুক্ত দেশ ডেনমার্ক।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৯:২২
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুর্নীতির বিরুদ্ধে লড়াই জারি রাখার কথা বলেন নিয়ম করেই। আন্তর্জাতিক রিপোর্ট অবশ্য জানাচ্ছে, দুর্নীতি বিরোধী লড়াই বিশ্বের প্রথম সারির দেশগুলির ধারেকাছেও নেই ভারত। মঙ্গলবার প্রকাশিত হয়েছে ২০২৩ সালের ‘বিশ্ব দুর্নীতি সূচক’ (করাপশন পারসেপশন্‌স ইনডেক্স বা সিপিআই)। ১৮০টি দেশের এই তালিকায় ভারতের স্থান ৯৩।

বস্তুত, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) -এর বার্ষিক রিপোর্ট জানাচ্ছে, গত এক বছরে দুর্নীতির ক্ষেত্রে ভারতের অবস্থান আরও নিম্নগামী হয়েছে। ২০২২ সালে এই রিপোর্টে ভারতের স্থান ছিল ৮৫। অর্থনৈতিক স্বচ্ছতা বা অস্বচ্ছতা নিয়ে বিভিন্ন সূচকের উপর সমীক্ষা চালিয়ে তৈরি রিপোর্ট জানাচ্ছে, বিশ্বের সবচেয়ে দুর্নীতিমুক্ত দেশ ডেনমার্ক। পরের তিনটি স্থানে যথাক্রমে ফিনল্যান্ড, নিউ জ়িল্যান্ড এবং নরওয়ে। অর্থাৎ, বিশ্বের দুর্নীতিমুক্ত প্রথম চারটি দেশের মধ্যে তিনটিই ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের।

জার্মানির বার্লিন-ভিত্তিক ওই দুর্নীতি পর্যবেক্ষণ সংস্থার রিপোর্ট বলছে, অর্থনৈতিক স্বচ্ছতার নিরিখে দক্ষিণ এশিয়ার কয়েকটি পড়শি দেশও ভারতের চেয়ে এগিয়ে! তবে আর্থিক মন্দায় বিপর্যস্ত পাকিস্তান (১৩৩) এবং শ্রীলঙ্কার (১১৫) হাল ভারতের চেয়েও খারাপ। দুর্নীতির পাশাপাশি ভারতে মৌলিক অধিকারে সরকারি হস্তক্ষেপেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে রিপোর্টে। রিপোর্টে বলা হয়েছে, ‘‘ভারতে টেলিকমিউনিকেশন বিল পাশের মাধ্যমে নাগরিক অধিকারের পরিসর আরও সংকীর্ণ করা হয়েছে। যা মৌলিক অধিকার রক্ষার পথে একটি ‘গুরুতর সমস্যা’ হয়ে উঠতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corruption Corruption Index
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE