Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India helps Palestine

প্যালেস্টাইনি শরণার্থীদের জন্য দ্বিতীয় দফায় অর্থ পাঠাল ভারত, কত টাকা গেল পশ্চিম এশিয়ায়

দ্বিতীয় দফায় প্যালেস্টাইনি শরণার্থীদের জন্য মোটা টাকা অর্থসাহায্য পাঠাল ভারত। রাষ্ট্রপুঞ্জের সংগঠনের মাধ্যমে ওই অর্থ পশ্চিম এশিয়ায় পৌঁছবে।

India released second installment of 2.5 dollar for Palestinian refugees

যুদ্ধের আবহে ইজ়রায়েলে মিছিল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১২:২৪
Share: Save:

প্যালেস্টাইনি শরণার্থীদের সাহায্যের জন্য দ্বিতীয় দফায় অর্থ পাঠাল ভারত। রাষ্ট্রপুঞ্জের মাধ্যমে ওই অর্থ পৌঁছে যাবে পশ্চিম এশিয়ায়। দ্বিতীয় দফায় মোট ২৫ লক্ষ আমেরিকান ডলার অর্থসাহায্য পাঠিয়েছে নয়াদিল্লি। ভারতীয় মুদ্রায় যার মূল্য ২০ কোটি ৭৮ লক্ষ টাকা।

প্যালেস্টাইনের শরণার্থীদের জন্য বছরে মোট ৫০ লক্ষ ডলার পাঠানোর কথা ভারতের। রাষ্ট্রপুঞ্জের সঙ্গে সেই মতোই চুক্তি রয়েছে। প্রথম দফায় ২৫ লক্ষ ডলার আগেই পাঠানো হয়েছিল। বছরের শেষে বাকি টাকা পাঠিয়েছে কেন্দ্র। রাষ্ট্রপুঞ্জের ‘রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি’র (ইউএনআরডব্লিউএ) মাধ্যমে ওই অর্থ পশ্চিম এশিয়ায় পৌঁছবে।

ইউএনআরডব্লিউএ ১৯৫০ সাল থেকে ক্রিয়াশীল একটি সংগঠন। তারা প্যালেস্টাইনে সরাসরি ত্রাণ পাঠায়। শরণার্থীদের জন্য স্বেচ্ছাসেবামূলক একাধিক কর্মসূচির সঙ্গেও যুক্ত এই সংগঠন। রাষ্ট্রপুঞ্জের সদস্য দেশগুলি এই সংগঠনের মাধ্যমে স্বেচ্ছায় সামর্থ্য অনুযায়ী অর্থসাহায্য পাঠায়। পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়েছিটিয়ে থাকার প্যালেস্টাইনে শরণার্থীদের সাহায্যে ওই অর্থ ব্যবহৃত হয়।

পশ্চিম এশিয়ায় অক্টোবর মাস থেকে যুদ্ধ শুরু হয়েছে। প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইজ়রায়েলের যুদ্ধে উত্তাল গোটা এলাকা। ৭ অক্টোবর ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালিয়েছিল হামাস। বহু ইজ়রায়েলিকে বন্দি করে নিয়ে গিয়েছিল তারা। এর পরেই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আড়াই মাসের বেশি সময় ধরে সেই যুদ্ধ চলছে। বহু মানুষের মৃত্যু হয়েছে এই যুদ্ধে। এই পরিস্থিতিতে প্যালেস্টাইনি শরণার্থীদের সংখ্যা এবং সমস্যা দুই-ই বেড়েছে। গত নভেম্বরে প্রথম দফার অর্থসাহায্য পশ্চিম এশিয়ায় পাঠিয়েছিল ভারত। দ্বিতীয় দফার অর্থ গেল ডিসেম্বরের শেষে। এ ছাড়া, যুদ্ধ শুরু হওয়ার পর প্যালেস্টাইনে ত্রাণসামগ্রীও পাঠিয়েছিল ভারত। ৩১ টন ত্রাণ ভারত থেকে মিশর হয়ে প্যালেস্টাইনে পৌঁছেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

palestine Relief Aid India United Nation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE