Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

বিধ্বস্ত গাজ়ার পাশে ভারত, দ্বিতীয় দফায় ত্রাণসামগ্রী নিয়ে মিশর উড়ে গেল বায়ুসেনার বিমান

এর আগে গত ২২ অক্টোবর গাজ়া ভূখণ্ডে ত্রাণসামগ্রী পাঠিয়েছিল ভারত। সে বারও মিশরের রাফা সীমান্ত পেরিয়ে মোট সাড়ে ছ’কোটি ত্রাণসামগ্রী পৌঁছয় গাজ়ায়।

India sends second batch of humanitarian aid to Gaza amid Israel-Hamas war

বায়ুসেনার বিমানে ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে গাজ়ায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৬:২১
Share: Save:

আরও এক বার বিধ্বস্ত গাজ়ার পাশে দাঁড়াল ভারত। বায়ুসেনার বিমানে চাপিয়ে দ্বিতীয় বারের জন্য যুদ্ধবিধ্বস্ত ভূখণ্ডটিতে ত্রাণসামগ্রী পাঠাল নয়াদিল্লি। রবিবার গাজ়ার বাসিন্দাদের জন্য ত্রাণ পাঠানোর কথা জানিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “প্যালেস্টাইনের মানুষের কাছে মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার কাজ অব্যাহত রেখেছে ভারত।’’

বিদেশমন্ত্রী আরও জানান যে, বায়ুসেনার বিমানে ৩২ টন ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। ত্রাণ নিয়ে বিমানটি মিশরের এল আইরিশ বিমানবন্দরে পৌঁছবে। বিমানবন্দর থেকে মিশর এবং গাজ়ার মধ্যে সংযোগ রক্ষাকারী রাফা সীমান্তের দূরত্ব মাত্র ৪৫ কিলোমিটার। বিমানবন্দর থেকে সড়কপথে ত্রাণ গাজ়ায় ঢুকবে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। উল্লেখ্য যে, এক মাত্র রাফা সীমান্ত দিয়েই যুদ্ধবিধ্বস্ত গাজ়া ভূখণ্ডে ত্রাণসামগ্রী ঢুকছে।

এর আগে গত ২২ অক্টোবর গাজ়া ভূখণ্ডে ত্রাণসামগ্রী পাঠিয়েছিল ভারত। সে বারও মিশরের রাফা সীমান্ত পেরিয়ে মোট সাড়ে ছ’কোটি ত্রাণসামগ্রী পৌঁছয় গাজ়ায়। ত্রাণসামগ্রীর মধ্যে ছিল একাধিক জীবনদায়ী ওষুধ, অস্ত্রোপচার করার সামগ্রী, তাঁবু খাটাবার ত্রিপল, জল পরিশোধক ট্যাবলেট ইত্যাদি। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজ়রায়েল-হামাস সংঘাতে কার্যত যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে গাজ়া। ইজ়রায়েলি হানায় ধ্বংস্তস্তূপে পরিণত হয়েছে গাজ়া। সেখানকার অধিকাংশ হাসপাতাল আপৎকালীন পরিস্থিতিতেও জ্বালানি, ওষুধ, পানীয় জলের অভাবে পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aid Indian Air Force gaza S jaishankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE