Advertisement
০১ মে ২০২৪
Nirbhay Cruise Missile

দেশীয় প্রযুক্তির ক্রুজ় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল ওড়িশায়, আরও ‘নির্ভয়’ ভারতীয় সেনা

দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্রুজ় ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’-এর পরীক্ষা সফল হয়েছে। চাঁদিপুর উপকূলে ‘নির্ভয়ের’ সফল উৎক্ষেপণে শক্তি বাড়ল ভারতীয় সেনার।

দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্রুজ় ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’।

দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্রুজ় ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২০:২৯
Share: Save:

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্রুজ় ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’-এর পরীক্ষা সফল হল ওড়িশা উপকূলে। বৃহস্পতিবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজ়েশন’ (ডিআরডিও)-এর তরফে ওড়িশার চাঁদিপুরে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। ডিআরডিও-র ওই পরীক্ষা সফল হয়েছে। ডিআরডিও জানিয়েছে, নিখুঁত ভাবেই উৎক্ষেপণ করা হয়েছে ভারতের অন্যতম নির্ভরযোগ্য এই ক্রুজ় ক্ষেপণাস্ত্র।

চাঁদিপুর উপকূলে ‘নির্ভয়ের’ সফল উৎক্ষেপণে শক্তি বাড়ল ভারতীয় সেনার। এর ফলে বেঙ্গালুরুর গ্যাস টারবাইন রিসার্চ এসটাব্লিশমেন্টের দেশীয় প্রযুক্তিতে নির্মাণকৌশলের নির্ভরযোগ্যতাও অনেকাংশ বৃদ্ধি পেল। জানা গিয়েছে, পরীক্ষাটির সময়ে ক্ষেপণাস্ত্রের মধ্যেকার সমস্ত যন্ত্রপাতি নিখুঁত ভাবে কাজ করেছে। কোথাও কোনও গলদ বা গোলমাল দেখা যায়নি। র‌্যাডার, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম এবং টেলিমেট্রির মতো একাধিক রেঞ্জ সেন্সর প্রযুক্তির মাধ্যমে ওই উৎক্ষেপণ প্রক্রিয়ার উপর নজর রাখা হয়েছিল।

ডিআরডিও-র দাবি, লক্ষ্যে আঘাত হেনে শত্রু নিকেশের ক্ষেত্রে ‘নির্ভয়’-এর সাফল্যের হার ৯০ শতাংশ। এর আগে ২০১৩-র ১২ মার্চ ‘নির্ভয়’-এর উৎক্ষেপণ করা হয়েছিল। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণেই উৎক্ষেপণের পরই মাঝপথে বিগড়ে যায় সেটি। এর পর ২০১৪-য় সফল উৎক্ষেপণ হয় এই ক্ষেপণাস্ত্রের। ২০১৫ এবং ’১৬-তে দু’বার উৎক্ষেপণ করা হয়েছিল, কিন্তু তখন নিখুঁত লক্ষ্যভেদে সফল হয়নি ‘নির্ভয়’। ২০১৭-য় ‘নির্ভয়’-এর উৎক্ষেপণ করা হয়। ২০১৯ সালে চূড়ান্ত পরীক্ষার পরে ‘নির্ভয়’-কে ভারতীয় সেনার অন্তর্ভুক্ত করার বিষয়ে ছাড়পত্র দেয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বাধীন ‘প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় বিষয়ক কমিটি’। বৃহস্পতিবার আবার ওড়িশা উপকূলে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirbhay Nirbhay missile Cruise Missile Odisha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE