Advertisement
১৬ মে ২০২৪
Indian Budget 2023-24

একগুচ্ছ নতুন প্রকল্পের ঘোষণা, ভোটের আগে কৃষকদের সুখবর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলার

পিএম কিসান প্রকল্পে বরাদ্দ আগের মতোই ৬ হাজার কোটি টাকা থাকলেও কৃষি ও কৃষক উন্নয়ন বিভাগে বরাদ্দ বেড়েছে প্রায় ৪৬৫ শতাংশ। বরাদ্দ বেড়েছে কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগেও।

ভোটের আগে কৃষকদের সুখবর অর্থমন্ত্রী নির্মলার।

ভোটের আগে কৃষকদের সুখবর অর্থমন্ত্রী নির্মলার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫০
Share: Save:

আশা ছিল, লোকসভা ভোটের আগে নরেন্দ্র মোদী সরকারের শেষ বাজেটে পিএম-কিসান যোজনায় অনুদান বাড়বে। কিন্তু তা মেটেনি। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় কৃষক স্বার্থে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করছেন। কৃষির সঙ্গে সংযুক্ত নতুন কিছু প্রকল্পের বরাদ্দও এসেছে তাঁর বাজেট বক্তৃতায়। জোর দেওয়া হয়েছে মৎস্যচাষ ও পশুপালন ক্ষেত্রের উন্নয়নেও।

বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে এক বছরের আন্দোলনের জেরে মোদী সরকার পিছু হঠলেও এখনও উত্তর ভারতের কৃষকদের একাংশের ক্ষোভ প্রশমিত হয়নি বলে শাসক দলের একাংশের ধারণা। এই পরিস্থিতিতে লোকসভা ভোটের আগে সেই ক্ষত প্রশমনের চেষ্টা হয়েছে।

পিএম কিসান প্রকল্পে বরাদ্দ আগের মতোই ৬ হাজার কোটি টাকা থাকলেও কৃষি ও কৃষক উন্নয়ন খাতে বরাদ্দ বেড়েছে প্রায় ৪৬৫ শতাংশ। বরাদ্দ বেড়েছে কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগে। এ ক্ষেত্রে বরাদ্দের অঙ্ক ৮ হাজার কোটি টাকার বেশি। কৃষিঋণের ঊর্ধ্বমাত্রা বাড়িয়ে ধার্য ১৮ লক্ষ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২০ লক্ষ কোটি টাকা। মৎস্য সম্পদ যোজনাতে এ বারের বাজেট বরাদ্দ ৬ হাজার কোটি টাকা।

প্রাকৃতিক ও জৈব পদ্ধতিতে চাষের জন্য দেশের ১ কোটি কৃষককে সহায়তার প্রস্তাব রয়েছে কেন্দ্রীয় বাজেটে। এর জন্য তৈরি হবে ১০ হাজার সহায়তা কেন্দ্র। বিকল্প সারের ব্যবহারে দেওয়া হবে বিশেষ গুরুত্ব। নির্মলার বাজেট প্রস্তাবে রয়েছে, কৃষিপণ্যে স্টার্ট আপে সহায়তার জন্য ‘এগ্রিকালচারাল অ্যাক্সিলেটর ফান্ড’ এবং ডিজিটাল পরিকাঠামো নির্মাণের প্রস্তাব। উদ্যান পালনে উন্নয়নের জন্য পৃথক ভাবে ২২০০ কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE