Advertisement
১৭ মে ২০২৪
Indian Climber Found Alive

অন্নপূর্ণা শৃঙ্গ জয়ে বেরিয়ে সাড়ে ১৯ হাজার ফুট উচ্চতায় পা পিছলে পড়েন অনুরাগ, উদ্ধার বরফ ফাটল থেকে

বৃহস্পতিবার অনুরাগকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে তার শারীরিক অবস্থা সঙ্কটজনক। তড়িঘড়ি তাঁকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করানো হয়।

Indian climber Anurag Maloo who went missing while descending mount Annapurna found alive

অন্নপূর্ণা শৃঙ্গ জয়ে বেরিয়ে সাড়ে ১৯ হাজার ফুট থেকে নীচে পড়ে গিয়েছিলেন অনুরাগ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৭:৪০
Share: Save:

অন্নপূর্ণা শৃঙ্গ জয়ে বেরিয়ে গত ১৭ এপ্রিল নিখোঁজ হয়ে গিয়েছিলেন ভারতীয় পর্বতারোহী অনুরাগ মালু। তার পর অধিকাংশ মানুষই ধরে নিয়েছিলেন তাঁর প্রাণে বাঁচার সম্ভাবনা বিশেষ নেই। তবে সকলকে অবাক করে দিয়ে বৃহস্পতিবার অনুরাগকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক। তড়িঘড়ি তাঁকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করানো হয়।

বৃহস্পতিবার একটি বরফ ফাটলের মধ্য থেক‌ে অনুরাগকে উদ্ধার করা হয়। এ দিন ছাং দাওয়ার নেতৃত্বে ছয় শেরপার একটি দল অন্নপূর্ণা শৃঙ্গে তল্লাশি অভিযান শুরু করে। ওই তল্লাশি অভিযানেই ৩০০ মিটার গভীর বরফ ফাটল থেকে উদ্ধার করা হয় অনুরাগকে। সূত্রের খবর, অনুরাগের শারীরিক অবস্থা সঙ্কটজনক। তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।

সোমবার মাউন্ট অন্নপূর্ণার চতুর্থ ক্যাম্প থেকে ফিরছিলেন অনুরাগ। পথে প্রায় সাড়ে ১৯ হাজার ফুট নীচের একটি খাদে পড়ে যান তিনি। নিখোঁজ পর্বতারোহীর খোঁজে আকাশপথে এলাকার সমীক্ষা চালানো শুরু হয়। সংবাদ সংস্থা সূত্রে খবর, বিশ্বের ৮ হাজারি সমস্ত শৃঙ্গ জয়ের লক্ষ্য ছিল রাজস্থানের কিষানগড়ের বাসিন্দা অনুরাগের। পাশাপাশি, বিশ্বের ৭টি শৃঙ্গ দখল করে পরিবেশ সম্পর্কে সচেতনতার প্রসার করাও তাঁর উদ্দেশ্য। বিশেষজ্ঞদের একাংশের মতে আট হাজারি শৃঙ্গগুলির মধ্যে অন্নপূর্ণা, কে-টু এবং নাঙ্গাপর্বত শৃঙ্গে পৌঁছনোর রাস্তা বিপদসঙ্কুল। অত্যধিক খাড়া হওয়ার কারণে এই পর্বতগুলির শিখরে আরোহণ করতে গিয়ে বহু পর্বতারোহী দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE