Advertisement
১৮ মে ২০২৪
Italy

মৎস্যজীবী খুনে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছে ইতালি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি ইতালির বাণিজ্য জাহাজ এনরিকা লেক্সির দুই নৌরক্ষী ভারতীয় মৎস্যজীবীদের ভুল করে জলদস্যু ভেবে গুলি চালিয়েছিলেন।

ভারতীয় মৎস্যজীবী খুনের ঘটনায় অভিযুক্ত দুই ইতালীয় নৌসেনা।

ভারতীয় মৎস্যজীবী খুনের ঘটনায় অভিযুক্ত দুই ইতালীয় নৌসেনা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২১ ১৬:৫৮
Share: Save:

প্রায় এক দশক আগে কেরল ইতালির জাহাজ থেকে ছোড়া গুলিতে নিহত দুই ভারতীয় মৎস্যজীবীর পরিবার ১০ কোটি টাকা ক্ষতিপূরণ পেয়েছেন। শুক্রবার কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টকে এই তথ্য জানিয়ে বলা হয়েছে, ইতালির সরকারের তরফে দেওয়া হয়েছে ওই ক্ষতিপূরণ।

২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি ইতালির বাণিজ্য জাহাজ এনরিকা লেক্সির দুই নৌরক্ষী ম্যাসিমিলানো লাত্তোরে এবং সালভাতোর গিয়োনে ভারতীয় মৎস্যজীবীদের ভুল করে জলদস্যু ভেবে গুলি চালিয়েছিলেন। ওই ঘটনার আজেশ বিঙ্কি এবং গেলাস্টাইন নামে দুই ভারতীয় মৎসজীবী নিহত হন। দুই নৌরক্ষী গ্রেফতার হলেও পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে এবং ভারতে ইতালির রাষ্ট্রদূতের দেওয়া মুচলেকার ভিত্তিতে তাঁদের মুক্তি দেওয়া হয়।

এরপর কেরল সরকারের সম্মতি নিয়ে সুপ্রিম কোর্টের তরফে ক্ষতিপূরণ হিসেবে ১০ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল ইতালি সরকারকে। শুক্রবার সলিসিটর জেনারেল তুষার মেহতা হলফনামা দিয়ে শীর্ষ আদালতকে জানিয়েছেন, সেই নির্দেশ পালন করেছে ইতালি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE