Advertisement
১৯ মে ২০২৪
Indian Railways

অতিমারির ফাঁড়া কাটিয়ে ব্যাপক লাভের মুখ দেখল ভারতীয় রেল, এক ধাক্কায় আয় বাড়ল ৩৮ শতাংশ

গত এক বছরে শুধু মাত্র যাত্রীদের থেকে আয়ের পরিমাণ ২৫ হাজার ২৭৬ কোটি টাকা। যা গত বারের তুলনায় প্রায় ১১৬ শতাংশ বেড়েছে।

গত বছরের তুলনায় এই বছর আয় বেড়েছে ২৬ হাজার ২৭১ কোটি টাকা।

গত বছরের তুলনায় এই বছর আয় বেড়েছে ২৬ হাজার ২৭১ কোটি টাকা। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪১
Share: Save:

অতিমারির ফাঁড়া কাটিয়ে ব্যাপক লাভের মুখ দেখল ভারতীয় রেল। ২০২২-এর অগস্টের শেষ পর্যন্ত ভারতীয় রেলের সামগ্রিক আয় আগের থেকে এক ধাক্কায় ৩৮ শতাংশ বেড়ে গিয়েছে। ৯৫ হাজার ৪৮৬ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে রেলের আয়। রবিবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন ভারতীয় রেল কর্তৃপক্ষ।

ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, গত বছরের তুলনায় এই বছর আয় বেড়েছে ২৬ হাজার ২৭১ কোটি টাকা।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, ২০২২-এর অগস্ট পর্যন্ত যাত্রীদের থেকে আয়ের পরিমাণ ২৫ হাজার ২৭৬ কোটি টাকা। যা গত বারের তুলনায় প্রায় ১১৬ শতাংশ বেড়েছে। গত বার যাত্রীদের থেকে আয়ের পরিমাণ ছিল ১৩ হাজার ৫৭৪ কোটি টাকা। ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, সংরক্ষিত এবং অসংরক্ষিত, উভয় বিভাগেই যাত্রীদের থেকে আয় গত বছরের তুলনায় বেড়েছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের সূত্র থেকে জানা যাচ্ছে, দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনগুলি থেকে আয় লোকাল ট্রেনগুলির তুলনায় বৃদ্ধি পেয়েছে।

তবে রেলের সব থেকে বেশি আয় বেড়েছে পণ্য পরিবহণে। এই বছর পণ্য পরিবহণে ভারতীয় রেলের আয় বেড়েছে প্রায় ১০ হাজার ৭৮০ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি। গত এক বছরে পণ্য পরিবহণে ভারতীয় রেলের মোট আয় হয়েছে প্রায় ৬৫ হাজার ৫০৫ কোটি টাকা। কয়লা পরিবহণ ছাড়াও খাদ্যশস্য, সার, সিমেন্ট, খনিজ তেল এবং অন্যান্য পণ্যের পরিবহণ বৃদ্ধির কারণে সামগ্রিক আয়ের বৃদ্ধি ঘটেছে বলেও জানা গিয়েছে।

প্রসঙ্গত, অতিমারি আবহে গত বছর বেশ কয়েক মাস রেল চলাচল বন্ধ ছিল। দূরপাল্লার এবং লোকাল যাত্রিবাহী ট্রেন চলাচল বন্ধ থাকার পাশাপাশি কমে গিয়েছিল পণ্যবাহী রেল চলাচলও। কিন্তু দেশ জুড়ে করোনার দাপট কমার পর থেকে আবার রেল চলাচল স্বাভাবিক হয়েছে। আর সেই কারণেই আয়ের বৃদ্ধি হয়েছে বলেও মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Indian Rail Revenue Increased
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE