Advertisement
১৮ মে ২০২৪
ISRO

গুগল ম্যাপের উপর নির্ভরতা কমাতে ইসরো তৈরি করছে দেশীয় ম্যাপিং পোর্টাল

এ ব্যাপারে ইতিমধ্যেই দেশের একটি প্রযুক্তি সংস্থার সঙ্গে সমঝোতা স্বাক্ষর করেছে ইসরো।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২১
Share: Save:

দেশের রাস্তাঘাটের ঠিকানা পেতে গুগল নির্ভরতা কাটাতে চায় ভারত। বিদেশি সংস্থার উপর ভরসা না রেখে, ‘আত্মনির্ভর’ হতে উদ্যোগী ইসরো। দেশের একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে গুগল ম্যাপের একটি দেশজ প্রতিদ্বন্দ্বী বানানোর কথা ভাবছে তারা। শুক্রবার সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে এই তথ্য। গুগল ম্যাপের মতোই দেশের মানচিত্রের পুঙ্খানুপুঙ্খ সন্ধান দেবে গুগল-এর এই প্রতিদ্বন্দ্বী অ্যাপ। পার্থক্য এটুকুই যে এই নতুন অ্যাপ হবে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে এবং ভারতে তৈরি।

এ ব্যাপারে ইতিমধ্যেই দেশের একটি প্রযুক্তি সংস্থার সঙ্গে সমঝোতা স্বাক্ষর করেছে ইসরো। সংস্থাটির নাম ম্যাপমাইন্ডিয়া। গুগল ম্যাপের মতো ম্যাপ তৈরি করার জন্য যে জিওস্প্যাচিয়াল পরিষেবা ও প্রযুক্তি দরকার তাই বানানোর কাজ করে এই ম্যাপমাইইন্ডিয়া। এই প্রযুক্তির কাজ হল ভূপৃষ্ঠের উপরে থাকা যে কোনও বস্তু সম্পর্কে তথ্য সংগ্রহ ও সরবরাহ। কেন্দ্রের মহাকাশ গবেষণা বিষয়ক দফতরের সঙ্গে এই সমঝোতা স্বাক্ষর করেছে ম্যাপমাইইন্ডিয়ার সংস্থা সিই ইনফো সিস্টেম প্রাইভেট লিমিটেড। নেটমাধ্যমে ইসরোর সঙ্গে তাদের নতুন উদ্যোগের কথা জানিয়ে সংস্থার সিইও রোহন বর্মা জানিয়েছেন, ‘‘আর ভারতীয়দের গুগল ম্যাপ বা গুগল আর্থের উপর নির্ভর করতে হবে না। এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি সমাধানই ভারতবাসীকে জিওস্প্যাচিয়াল পরিষেবা পেতে সাহায্য করবে।’’ নতুন এই উদ্যোগ ভারতের আত্মনির্ভর হয়ে ওঠার প্রয়াসকে আরও মজবুত করবে বলে জানান ভার্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Google Map Atmanirbhar Bharat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE