Advertisement
০৯ মে ২০২৪
IT Raid in Congress MP Dhiraj Sahu's House

কংগ্রেস সাংসদের বাড়ি নয়, ৩২৯ কোটি নগদ মিলেছে অন্য জায়গা থেকে! ফাঁস করলেন আয়কর কর্তারা

ওড়িশার কংগ্রেস সাংসদের কাছ থেকে মোট ৩৫১ কোটি টাকা উদ্ধার করেছেন আয়কর আধিকারিকেরা। তার মধ্যে ৩২৯ কোটি টাকা ছিল তাঁর বাড়ির বাইরে।

IT officials say 329 crore of seized money were from hidden chamber of Odisha Congress MP Dhiraj Sahu

(বাঁ দিকে) কংগ্রেস সাংসদ ধীরজ সাহু। উদ্ধার হওয়া টাকার কিছু অংশ (ডান দিকে। ) ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২১:০৩
Share: Save:

ওড়িশার কংগ্রেস সাংসদ ধীরজ সাহুর বাড়ির পাশাপাশি অন্য জায়গা থেকেও মোটা অঙ্কের নগদ টাকা মিলেছে। বৃহস্পতিবার আয়কর কর্তারা জানালেন, মোট উদ্ধারকৃত অর্থের বেশির ভাগই রাখা ছিল তাঁর বাড়ির বাইরে। গোপন ডেরায় টাকা রেখেছিলেন ধীরজ।

ধীরজের কাছ থেকে মোট ৩৫১ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। আয়কর কর্তারা জানিয়েছেন, তার মধ্যে অন্তত ৩২৯ কোটি টাকা ওড়িশার বিভিন্ন শহরে ছড়িয়ে ছিটিয়ে রাখা ছিল। ছোট ছোট শহরগুলিতে একাধিক জীর্ণ বাড়ি চিহ্নিত করেছিলেন ধীরজ। সেখানে ওই টাকা লুকিয়ে রাখা হয়েছিল।

গত ৬ ডিসেম্বর ধীরজের বাড়িতে হানা দেন আয়কর কর্তারা। তাঁর বাড়ি থেকে এত বিপুল পরিমাণ নগদ উদ্ধার হয়েছিল যে, টাকা গোনার যন্ত্র বিকল হয়ে গিয়েছিল। এক সপ্তাহের বেশি সময় ধরে চলেছে নোট গণনা। ওড়িশা ছাড়াও পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডে এই টাকার সন্ধানে হানা দেয় আয়কর দফতর। তিন রাজ্যের মোট ১০টি জেলায় চলে তল্লাশি।

ধীরজের গচ্ছিত টাকা গোনার জন্য মোট ৪০টি যন্ত্র আনা হয়েছিল। ১০০ জনের বেশি আয়কর আধিকারিক উপস্থিত ছিলেন উদ্ধারস্থলে। তাঁরা জানিয়েছেন, পুরনো ভাঙাচোরা বাড়ির গোপন ডেরায় থরে থরে সাজানো ছিল নগদ টাকা। একাধিক গুরুত্বপূর্ণ নথিপত্রও মিলেছে তল্লাশিতে। ৩৫১ কোটি টাকা ছাড়া আয়কর আধিকারিকেরা ধীরজের কাছ থেকে বাজেয়াপ্ত করেছেন প্রায় তিন কোটি টাকার গয়নাগাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Odisha MP IT Raid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE