Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jammu Kashmir National Front

জঙ্গি যোগের অভিযোগে কাশ্মীরে আবার পদক্ষেপ শাহের, নিষিদ্ধ করা হল হুরিয়তপন্থী সংগঠনকে

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে মঙ্গলবার জানানো হয়েছে, ভারতবিরোধী জঙ্গি তৎপরতায় জড়িত থাকার কারণেই ওই সংগঠনের বিরুদ্ধে ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (ইউএপিএ) অনুযায়ী এই পদক্ষেপ।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ২২:২৪
Share: Save:

লোকসভা ভোটের আগে জম্মু ও কাশ্মীরে নতুন করে ‘তৎপরতা’ শুরু করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের তরফে ‘বেআইনি কার্যকলাপে’ জড়়িত থাকার অভিযোগে জম্মু-কাশ্মীর ন্যাশনাল ফ্রন্ট নামে একটি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে মঙ্গলবার জানানো হয়েছে, ভারতবিরোধী জঙ্গি তৎপরতায় জড়িত থাকার কারণেই ওই সংগঠনের বিরুদ্ধে ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (ইউএপিএ) অনুযায়ী এই পদক্ষেপ। প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরেই জম্মু-কাশ্মীর ন্যাশনাল ফ্রন্ট নামে ওই সংগঠনটি উপত্যকার বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির যৌথ মঞ্চ হুরিয়ত কনফারেন্সের কট্টরপন্থী অংশের অন্যতম সদস্য।

প্রসঙ্গত, চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি উপত্যকার সক্রিয় মুসলিম কনফারেন্সের দুই যুযুধান গোষ্ঠী— মুসলিম কনফারেন্স জম্মু ও কাশ্মীর (সুমজি দল) এবং মুসলিম কনফারেন্স জম্মু ও কাশ্মীর (ভাট)-কে নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তার আগে ২০২৩ সালের ডিসেম্বরে উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতা মাসারত আলম বাটের নেতৃত্বাধীন মুসলিম লিগ (এমএ) বা এমএলজেকে-কে ইউএপিএ-তে নিষিদ্ধ করা হয়। মাসারত ছিলেন হুরিয়তের কট্টরপন্থী গোষ্ঠীর অন্যতম ‘মুখ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE