Advertisement
২১ মে ২০২৪
JNU Sedition Case

দেশদ্রোহের মামলায় আদালতে হাজিরা কানহাইয়া কুমার, উমর খালিদের

মামলাটি আদালতে উঠলে অভিযুক্তদের চার্জশিটের কপি দেওয়ার জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দেন মুখ্য মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট পঙ্কজ শর্মা।

কানহাইয়া কুমার এবং উমর খালিদ।

কানহাইয়া কুমার এবং উমর খালিদ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২১ ১৪:৪৩
Share: Save:

জেএনইউ-কাণ্ডে দেশদ্রোহের মামলায় দিল্লির পটিয়ালা হাউস আদালতে সোমবার হাজিরা দিলেন কানহাইয়া কুমার এবং উমর খালিদ-সহ ১০ জন।

মামলাটি আদালতে উঠলে অভিযুক্তদের চার্জশিটের কপি দেওয়ার জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দেন মুখ্য মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট পঙ্কজ শর্মা। যাঁরা এই মামলায় গ্রেফতার হননি, এমন ৭ অভিযুক্তের জামিনও মঞ্জুর করেন বিচারক।

দিল্লি পুলিশ তাদের চার্জশিটে দাবি করেছে, জেএনইউ ক্যাম্পাসে দেশবিরোধী স্লোগান তোলা হয়েছিল। যার নেতৃত্বে ছিলেন কানহাইয়া কুমার। এর পরই দেশদ্রোহের অভিযোগে কানহাইয়া কুমার, উমর খালিদ, অনির্বাণ ভট্টাচার্য-সহ ১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে দিল্লি পুলিশ। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪এ (দেশদ্রোহ), ৩২৩ (ইচ্ছাকৃত আঘাত করা), ৪৬৫ (প্রতারণা), ৪৭১ (ভুয়ো তথ্যকে আসল বলে দেখানো), ১৪৩, ১৪৯ (অনৈতিক ভাবে জমায়েত), ১৪৭ (দাঙ্গা) এবং ১২০বি (ফৌজদারি ষড়যন্ত্র)-র ধারায় মামলা রুজু করেছে পুলিশ।

যে ১০ জনের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ উঠেছিল তাঁদের মধ্যে কানহাইয়া, খালিদ এবং অনির্বাণকে গ্রেফতার করেছিল পুলিশ। বর্তমানে তাঁরা জামিনে বাইরে রয়েছেন। গত ১৭ ফেব্রুয়ারি জেএনইউ মামলাটি আদালতে উঠেছিল। তখন বিচারপতি ১০ অভিযুক্তকে ১৫ মার্চ সশরীরে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেন।

২০১৬-র ১১ ফেব্রুয়ারি দিল্লির বসন্তকুঞ্জ (উত্তর) থানায় কয়েক জন অজ্ঞাতপরিচয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেন বিজেপি সাংসদ মহেশ গিরি এবং অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। ২০১৯-এর ১৪ জানুয়ারি দিল্লি পুলিশের বিশেষ সেল একটি চার্জশিট তৈরি করে। সেখানে কানহাইয়া-সহ ১০ জনের বিরুদ্ধে জেএনইউ ক্যাম্পাসে দেশবিরোধী স্লোগান তোলার অভিযোগ ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kanhaiya Kumar Umar Khalid JNU Sedition Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE