Advertisement
১৮ মে ২০২৪
Judge Joyita Mondal

তৃতীয় লিঙ্গের প্রয়োজন সংরক্ষণ, মত বিচারকের

গত সপ্তাহে এক ঐতিহাসিক রায়ে মহারাষ্ট্রের পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে তৃতীয় লিঙ্গের সদস্যদের আবেদনের সুযোগ করে দেওয়ার নির্দেশ দিয়েছে বম্বে হাই কোর্ট।

বিচারক জয়িতা মণ্ডল।

বিচারক জয়িতা মণ্ডল।

সংবাদ সংস্থা
ইন্দোর শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ০৬:৪২
Share: Save:

তৃতীয় লিঙ্গের সদস্যদের জন্য সরকারি চাকরিতে সংরক্ষণের পক্ষে সওয়াল করলেন বিচারক জয়িতা মণ্ডল। জয়িতাই তৃতীয় লিঙ্গের প্রথম সদস্য যিনি বিচারক পদে নিযুক্ত হয়েছেন। ২০১৭ সালে পশ্চিমবঙ্গের ইসলামপুরে লোক আদালতের বিচারক পদে নিযুক্ত হন তিনি। ইন্দোরে এক সাহিত্য উৎসবে যোগ দেওয়ার পরে জয়িতা বলেন, ‘‘সংরক্ষণের মাধ্যমে পুলিশ বা রেলের মতো ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের সদস্যেরা যোগ দিলে তাঁদের এগোতে সুবিধে হবে। আমার চাকরি না থাকলে আমাকে খাওয়াবে কে? অন্য দিকে সমাজেরও তাঁদের সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলাবে।’’ তাঁর মতে, তৃতীয় লিঙ্গের সমস্যা সম্পর্কে সরকারের আরও সংবেদনশীল হওয়া উচিত।

২০১৮ সালে তৃতীয় লিঙ্গের সদস্য ও তাঁদের অধিকারের জন্য আন্দোলনকারী বিদ্যা কাম্বলে মহারাষ্ট্রের নাগপুরে লোক আদালতের সদস্য বিচারক। সেই বছরেই বিচারক হন তৃতীয় লিঙ্গের সদস্য ও আদতে গুয়াহাটির বাসিন্দা স্বাতী বিধান বরুয়া। গত সপ্তাহে এক ঐতিহাসিক রায়ে মহারাষ্ট্রের পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে তৃতীয় লিঙ্গের সদস্যদের আবেদনের সুযোগ করে দেওয়ার নির্দেশ দিয়েছে বম্বে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Judge Joyita Mondal Third gender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE