Advertisement
০৪ মে ২০২৪
Karnataka Congress Leader on Hindu

হিন্দু শব্দের অর্থ ‘অশ্লীল’, এর উৎপত্তিও ভারতে নয়! কংগ্রেস নেতার মন্তব্যে নয়া বিতর্ক

সতীশের এই মন্তব্যের একটি ভিডিয়ো প্রকাশ্যে আসায় বিতর্ক তৈরি হয়েছে। কর্নাটকের বিজেপি সরকার সতীশের এই মন্তব্যকে হিন্দুদের পক্ষে ‘অপমানজনক’ এবং ‘উস্কানিমূলক’ বলে নিন্দা করেছে।

কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির কার্যকরী সভাপতি সতীশ লক্ষ্মণরাও জারকিহোলি।

কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির কার্যকরী সভাপতি সতীশ লক্ষ্মণরাও জারকিহোলি। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ২২:৪৫
Share: Save:

হিন্দু শব্দের অর্থ খুবই খারাপ এবং অশ্লীল। এমনটাই মন্তব্য করলেন কর্নাটক কংগ্রেসের শীর্ষ নেতা সতীশ লক্ষ্মণরাও জারকিহোলি। সতীশের দাবি, ‘হিন্দু’ শব্দের একটি অশ্লীল অর্থ রয়েছে। ‘হিন্দু’ শব্দের উৎপত্তিও ভারতে নয়, আসলে এটি একটি ফার্সি শব্দ বলেও মন্তব্য করেছেন সতীশ।

সতীশ বলেন, ‘‘হিন্দু শব্দ কোথা থেকে এসেছে? এটা কি আমাদের? এটি আসলে একটি ফার্সি শব্দ। ইরান, ইরাক, উজবেকিস্তান, কাজাখস্তানের মতো কোনও জায়গা থেকে এই শব্দের উৎপত্তি। ভারতের সঙ্গে হিন্দু শব্দের সম্পর্ক কী? তা হলে আপনি কী ভাবে এটি গ্রহণ করবেন? এটি নিয়ে প্রশ্ন তোলা উচিত।’’

তিনি আরও বলেন, ‘‘হিন্দু শব্দের অর্থ জানলে আপনি লজ্জিত হবেন। এর অর্থ অত্যন্ত অশ্লীল। আমাক কথা বিশ্বাস না হলে উইকিপিডিয়া থেকে দেখুন যে শব্দটি কোথা থেকে এসেছে।’’

সতীশের এই মন্তব্যের একটি ভিডিয়ো প্রকাশ্যে আসার পর থেকেই, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। কর্নাটকের ক্ষমতাসীন বিজেপি সরকার সতীশের এই মন্তব্যকে হিন্দুদের জন্য ‘অপমানজনক’ এবং ‘উস্কানিমূলক’ বলে নিন্দা করেছে।

সতীশ কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির কার্যকরী সভাপতি। কংগ্রেস সরকার ক্ষমতায় থাকার সময় তিনি বনমন্ত্রী হিসাবেও কাজ করেছেন। রবিবার বেলাগাভি জেলায় এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Leader controversy BJP hindu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE