Advertisement
১৮ মে ২০২৪
Viveka classrooms scheme

গেরুয়া শ্রেণিকক্ষ! বিবেকানন্দের নামে ‘বিবেক ক্লাসরুম’, বিতর্কে কর্নাটক সরকার

‘বিবেক ক্লাসরুম’ প্রকল্পে কর্নাটকের সরকারি স্কুলগুলিতে নতুন ৮ হাজার ১০০টি শ্রেণিকক্ষ তৈরি করা হবে। স্বামী বিবেকানন্দের নামে সেই সমস্ত শ্রেণিকক্ষের নামকরণ করবে কর্নাটক সরকার।

কর্নাটকে সরকারি স্কুলে নতুন ‘বিবেক ক্লাসরুম’ প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে।

কর্নাটকে সরকারি স্কুলে নতুন ‘বিবেক ক্লাসরুম’ প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৯:৫৫
Share: Save:

কর্নাটকের স্কুলগুলিতে শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করতে উদ্যোগী হয়েছে সরকার। সরকারি স্কুলে নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। ‘বিবেক ক্লাসরুম’ নামে সেই প্রকল্পেই এ বার শ্রেণিকক্ষের রঙ নির্দিষ্ট করে দিল সরকার। যে সিদ্ধান্ত নিয়ে তৈরি হল বিতর্ক।

‘বিবেক ক্লাসরুম’ প্রকল্পে কর্নাটকের সরকারি স্কুলগুলিতে নতুন ৮ হাজার ১০০টি শ্রেণিকক্ষ তৈরি করা হবে। স্বামী বিবেকানন্দের নামে সেই সমস্ত শ্রেণিকক্ষের নামকরণ করবে কর্নাটক সরকার। বলা হয়েছে, নতুন ক্লাসরুমগুলি গেরুয়া রঙে সাজিয়ে তোলা হবে।

সোমবার শিশু দিবসের দিনই এই নতুন প্রকল্প চালু হচ্ছে কর্নাটকে। কালবুর্গি জেলায় প্রকল্পের সূচনা করা হবে। এই প্রকল্পের আওতায় যে ক’টি নতুন শ্রেণিকক্ষ তৈরি হবে, তার প্রত্যেকটির আকার এবং রঙ হবে সমান। প্রতিটি শ্রেণিকক্ষের দেওয়াল এবং স্তম্ভে স্বামী বিবেকানন্দের বাণী লেখা থাকবে বলেও জানিয়েছে সরকার।

বস্তুত, এই প্রকল্পের কথা কর্নাটক সরকারের তরফে প্রথম যখন ঘোষণা করা হয়, গেরুয়া রঙের কথা জানানো হয়নি। সরকারের এই রঙের পরিকল্পনার কথা পরে জানতে পেরেছেন রাজ্যবাসী। রাজ্যের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ রবিবার একটি অনুষ্ঠানে জানান, বিবেক প্রকল্পে নির্মিত শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করা হবে। তিনি এ-ও জানান, কোনও মতাদর্শের কথা মাথায় রেখে সরকার শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করার সিদ্ধান্ত নেয়নি। বরং স্কুলগুলির স্থাপত্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ভাবেই গেরুয়া রঙ করার পরিকল্পনা করা হয়েছে।

কিন্তু ছোটদের স্কুলে শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করার সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নতুন বিতর্ক। রাজ্যের শিক্ষাবিদ থেকে শুরু করে বিশেষজ্ঞদের একাংশ সরকারি সিদ্ধান্তে রাজনীতির রঙ দেখতে পেয়েছেন। তাঁরা স্কুলে গেরুয়া রঙের শ্রেণিকক্ষের বিরোধিতা করে সরব হয়েছেন। তাঁদের দাবি, সরকারের এমন পরিকল্পনার নেপথ্যে নির্দিষ্ট ‘রাজনৈতিক অভিসন্ধি’ রয়েছে। এ ভাবে রাজ্যে ছোটদের স্কুলের ‘গেরুয়াকরণ’ করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন কেউ কেউ। শাসকদলকে এক হাত নিয়েছেন বিরোধীরাও।

রাজ্যের এক শিক্ষাবিদের কথায়, ‘‘কেন ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠানে ধর্মের প্রতীক ব্যবহার করা হবে? স্কুলগুলিতে আমাদের শিশুসুলভ পরিবেশ দরকার। স্থানীয় ছবি দিয়েই শ্রেণিকক্ষ সাজানো যায়। তা না করে সরকারের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে স্কুলের রাজনীতিকরণ, ধর্মীয়করণ এবং গেরুয়াকরণ।’’

তবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, স্থাপত্যবিদরাই শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করার সিদ্ধান্ত নিয়েছেন। সরকার এ বিষয়ে মাথা ঘামায় না। একই সঙ্গে সমালোচকদের কটাক্ষ করে তিনি বলেছেন, ‘‘কিছু কিছু মানুষ সবেতেই রাজনীতি দেখতে পান। যাঁরা গেরুয়া রঙের বিরোধিতা করছেন, তাঁরা সব জায়গায় সবুজ রঙ করতে চান কি?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE