Advertisement
০৩ মে ২০২৪
Ram Mandir Inauguration

রুপোর থালা ধরে থাকবে হনুমান, তাতে কী কী ভোগ দেওয়া হবে রামলালাকে?

‘প্রাণপ্রতিষ্ঠা’-র দিনে বিশেষ এক থালায় ভোগ নিবেদন করা হবে রামকে। রুপোর তৈরি সেই থালা ধরে রয়েছে এক হনুমান মূর্তি। সেই হনুমানের মূর্তি বসানো রয়েছে ২৪ ক্যারেট সোনাতে মোড়া একটি পাতে।

image of ayodhya temple

অযোধ্যার রামমন্দির। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২১:২৯
Share: Save:

২২ জানুয়ারি অযোধ্যার মন্দিরে বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’। ওই দিন রামলালাকে প্রসাদ হিসাবে কী দেওয়া হবে, সেই নিয়ে আগ্রহ ছিল ভক্তদের মধ্যে। মন্দির সূত্রে জানা গিয়েছে, বিশেষ থেপলা, আমন্ডের মিষ্টি, কড়াইশুঁটির কচুরি দেওয়া হবে রামলালাকে। প্রসাদের তালিকা যদিও এখানেই শেষ নয়। আরও অনেক ভোগই দেওয়া হবে রামলালাকে।

মন্দির উদ্বোধনের দিন ১,২৬৫ কেজির লাড্ডুও দেওয়া হবে রামলালাকে। শনিবার হায়দরাবাদ থেকে এসেছে সেই লাড্ডু। লাড্ডুগুলি প্রস্তুত করেছে যে কেটারিং সংস্থা, তার মালিক এন নাগভূষণম রেড্ডি বলেন, ‘‘শ্রীরাম আমার পরিবার এবং আমার ব্যবসাকে আশীর্বাদ করেছেন।’’ তিনি লাড্ডুর শংসাপত্রও সঙ্গে এনেছেন। জানিয়েছেন, এক মাস পর্যন্ত ভাল থাকবে সেই লাড্ডু। তিন দিন ধরে ২৫ জন ওই ১,২৬৫ কেজি লাড্ডু তৈরি করেছেন।

‘প্রাণপ্রতিষ্ঠা’-র দিনে বিশেষ এক থালায় ভোগ নিবেদন করা হবে রামকে। রুপোর তৈরি সেই থালা ধরে রয়েছে এক হনুমান মূর্তি। সেই হনুমানের মূর্তি বসানো রয়েছে ২৪ ক্যারেট সোনাতে মোড়া একটি পাতে। থালার সঙ্গে রয়েছে চারটি বাটি এবং একটি কলস। রামায়ণের সুন্দরকাণ্ড থেকে উদ্ধৃত ১৫টি স্তোত্র খোদাই করা রয়েছে থালায়। স্তোত্রের সঙ্গেই রয়েছে রাম, সীতা, সূর্যদেবতার প্রতিলিপি। ১০টি তুলসি পাতাও খোদাই করা রয়েছে থালায়। প্রত্যেক বাটিতে রয়েছে ২১টি পদ্মের পাপড়ি। জীবনের ২১টি আঙ্গিক তুলে ধরেছে সেগুলি। কলসের নীচে খোদাই করা রয়েছে চারটি ঘোড়া। সেগুলি রামের রথের চারটি ঘোড়ার প্রতীক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Inauguration Ayodhya Ram Mandir Prasad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE