Advertisement
১৬ মে ২০২৪
India Meeting

কংগ্রেস সভাপতি খড়্গে হোন বিরোধীদের প্রধানমন্ত্রী মুখ! বৈঠকে প্রস্তাব মমতার, সমর্থন করলেন কেজরী

‘ইন্ডিয়া’ বৈঠকে মমতা বলেন, খড়্গে অভিজ্ঞ রাজনীতিক। তিনি অনগ্রসর শ্রেণি থেকে উঠে আসা। তাই তাঁকেই প্রধানমন্ত্রী মুখ করে ২০২৪-এর ভোটে লড়াইয়ের দিকে যাওয়া হোক।

Lok Sabha Election 2024: Mamata Banerjee proposes the name of Mallikarjun Kharge as Prime Minister face of INDIA.

(বাঁ দিকে) মল্লিকার্জুন খড়্গে এবং মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৮:২৮
Share: Save:

বিরোধীদের প্রধানমন্ত্রী মুখ কে? এত দিন পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় থেকে বিরোধী নেতারা বলতেন, ভোটের পর তা ঠিক হবে। সোমবারও মমতা সেই কথা বলেছিলেন। কিন্তু মঙ্গলবার ‘ইন্ডিয়া’র বৈঠকে সেই মমতাই চমক দিলেন। বিরোধী জোটের প্রধানমন্ত্রী মুখ হিসেবে সরাসরি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের নাম প্রস্তাব করেন মমতা। তাঁকে সমর্থন করলেন কংগ্রেসের ‘তীব্র বিরোধী’ হিসেবে পরিচিত আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল। যদিও এ ব্যাপারে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি মঙ্গলবারের জোট বৈঠকে। এ সংক্রান্ত আলোচনাও বেশি দূর এগোয়নি।

মঙ্গলবার দিল্লিতে হল ‘ইন্ডিয়া’র চতুর্থ পূর্ণাঙ্গ বৈঠক। বৈঠক শুরু হয় বেলা ৩টের কিছু পরে। ঘণ্টা তিনেকের মধ্যেই শেষ হয়ে যায়। মমতা বৈঠকে বলেন, খড়্গে অভিজ্ঞ রাজনীতিক। তিনি অনগ্রসর শ্রেণি থেকে উঠে আসা। তাই তাঁকেই প্রধানমন্ত্রী মুখ করে ২০২৪-এর ভোটে লড়াইয়ের দিকে যাওয়া হোক। যদিও খড়্গে এর পর বলেন, তিনি গরিব মানুষের কল্যাণের জন্য কাজ করতে এসেছেন। আর আগেভাগে এ সব করার কোনও দরকার নেই। ভোটে জেতার পর এই বিষেয়গুলি ঠিক করা হোক।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মমতার প্রস্তাবে কেজরীওয়াল সমর্থন করেছেন এটা যেমন ঠিক, তেমন বাকি দলগুলি এই প্রস্তাব নিয়ে খুব একটা উৎসাহ দেখাননি সেটাও বাস্তব। প্রসঙ্গত, সোমবার বিকেলে কেজরীর সঙ্গে বৈঠক করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবারের বৈঠকের মূল আলোচ্য ছিল রাজ্যে রাজ্যে আসন সমঝোতার বিষয় ঠিক করা। কিন্তু এই বৈঠক থেকেও সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো যায়নি। তবে প্রাথমিক ভাবে জানা যাচ্ছে, ‘ইন্ডিয়া’ ঠিক করেছে, এ বার রাজ্যে রাজ্যে যৌথ প্রচারে নামা হবে। আর সময় নেই। তবে সব রাজ্যে জোটের ছবি কতটা মজবুত হবে তা নিয়ে সংশয়ও রয়েছে রাজনৈতিক মহলের অনেকের।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE