Advertisement
০১ মে ২০২৪
Vice Chief of Army Staff

ভারতীয় সেনার নতুন সহকারী প্রধানের দায়িত্ব নিলেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ পদে দায়িত্ব নেওয়ার আগে লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী জম্মু ও কাশ্মীরের উধমপুর-স্থিত নর্দার্ন কমান্ডের প্রধান (জেনারেল অফিসার কমান্ডিং ইন চার্জ) পদে ছিলেন।

ভারতীয় সেনার নয়া সহকারী প্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।

ভারতীয় সেনার নয়া সহকারী প্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫১
Share: Save:

ভারতীয় সেনার নয়া সহকারী প্রধান (‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ বা ভিসিওএএস) হিসাবে সোমবার দায়িত্ব গ্রহণ করলেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি ওই পদে লেফটেন্যান্ট জেনারেল সুচিন্দ্র কুমারের স্থলাভিষিক্ত হলেন। দিল্লির সদর দফতর থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানাানো হয়েছে।

‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ পদে দায়িত্ব নেওয়ার আগে লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী জম্মু ও কাশ্মীরের উধমপুর-স্থিত নর্দার্ন কমান্ডের প্রধান (জেনারেল অফিসার কমান্ডিং ইন চার্জ) পদে ছিলেন। ওই পদে বদলি করা হয়েছে লেফটেন্যান্ট জেনারেল সুচিন্দ্রকে। সোমবার দায়িত্ব নেওয়ার আগে দিল্লির জাতীয় যুদ্ধ স্মারকে শহিদ সেনানীদের প্রতি শ্রদ্ধা জানাতে যান লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী। এর পরে সাউথ ব্লকে (এখানেই প্রতিরক্ষা মন্ত্রকের সদর দফতর) ‘গার্ড অফ অনার’ গ্রহণ করেন তিনি।

আগামী ২৪ মে স্থলসেনার প্রধান জেনারেল মনোজ পাণ্ডে অবসর নিচ্ছেন। প্রতিরক্ষা মন্ত্রকের একট সূত্র জানাচ্ছে তাঁর উত্তরসূরি হওয়ার দৌড়ে রয়েছেন নয়া ‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’। ১৯৮৪ সালে ভারতীয় সেনার জম্মু ও কাশ্মীর রাইফেলস্ রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগ দিয়েছিলেন ওই অফিসার। ‘ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি’ এবং ‘ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি’র প্রাক্তনী লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী অতীতে ‘ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ’ এবং ‘ডিরেক্টর জেনারেল অফ ইনফ্যান্ট্রি’র মতো গুরুত্বপূর্ণ পদেও কাজ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Vice Chief of Army Staff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE